• বুধবার   ০৫ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২১ ১৪২৭

  • || ১৫ জ্বিলহজ্জ ১৪৪১

৪৬

প্রতিবেশী করোনায় আক্রান্ত? জেনে নিন করণীয়

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ১২ মে ২০২০  

করোনার আতঙ্কে রয়েছে সারাবিশ্ব। এতে আক্রান্ত ও মৃতের সংখ্যাও বেড়ে চলেছে দিন দিন। দেখা গেছে আমাদের আশেপাশেই করোনা রোগী পাওয়া যাচ্ছে। এতে ভয় আরো বাড়ছে। তার মানে এই নয় যে আমরা তাদের অবহেলা করবো।

বেশকিছু স্থানে দেখা গেছে প্রতিবেশী করোনা আক্রান্ত হলে তাকে নানাভাবে হেনস্তা করছে। যা মোটেও গ্রহণযোগ্য নয়। বরং প্রতিবেশী বিপদে পড়লে সাহায্যের জন্য সবার আগে আপনারই এগিয়ে যাওয়া উচিত। তবে অবশ্যই সতর্কতা অবলম্বন করে।

ভারতীয় জনস্বাস্থ্য বিষয়ক চিকিৎসক সুবর্ণ গোস্বামী বলছেন প্রতিবেশী কারোর করোনা রিপোর্ট পজিটিভ হলে তাদের অবহেলা না করে অবশ্যই তার দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে হবে। এমন পরিস্থিতিতে কী করবেন এবং কী করবেন না তা জানা জরুরি। চলুন তবে এই বিষয়ে বিস্তারিত জেনে নেয়া যাক- 

> প্রথম কাজ হলো যাচাই করা। আসলেই কি আপনার প্রতিবেশী করোনা আক্রান্ত? তার মধ্যে সর্দি, জ্বর বা শ্বাসকষ্টের মতো উপসর্গ আছে কিনা তা দেখে নিন। এরকম কিছু থাকলে সেই পরিবারের মানুষ হয়তো নিজেরাই ডাক্তারের কাছে যাবেন। যদি তারা সাহায্য চান, তাদের সাহায্য করুন। প্রয়োজনে অ্যাম্বুলেন্স ডেকে দিন।

> বাড়ির অন্যদের কোয়ারেন্টাইনে থাকার জন্য অনুরোধ করুন। প্রয়োজনে স্থানীয় প্রশাসনের সাহায্য নিতে পারেন।

> আক্রান্তের পরিবারের সবাইকে বাইরে যেতে নিষেধ করুন। তাদের রোজকার খাবার ও ওষুধের দরকার হতেই পারে। চেষ্টা করুন সেগুলো জানতে। ফোনে তাদের দরকারের কথা জেনে সেগুলো দরজার বাইরে পৌঁছে দিয়ে আসতে পারেন।

> বাড়ির অন্যদের মধ্যে উপসর্গ দেখা যাচ্ছে কিনা খবর নিন।

> পাশাপাশি দরজা থাকলে এবং দরজার হাতল বা নবে হাত দিলে হাত সাবান দিয়ে অবশ্যই ধুয়ে নিন। নিজের বাড়ির দরজা নিয়ম করে জীবাণুমুক্ত করুন।

> মুখোমুখি বা পাশাপাশি জানালা থাকলে তা সবসময় বন্ধ রাখুন।

> সিঁড়ি, লিফট সবসময় জীবাণুমুক্ত করে নেয়ার ব্যবস্থা করুন।

> খাবার আগে তো বটেই, মুখে ও চোখে হাত দেয়ার আগেও হাত সাবান দিয়ে ধুয়ে নিন।

> প্রতিবেশী বিপদে পড়লে তাদের পাশে থাকুন। মনে রাখবেন, আপনিও বিপদে পড়তে পারেন এবং আপনার বিপদের দিনে তাদের সাহায্যই লাগবে।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর