রোববার   ০৫ এপ্রিল ২০২০   চৈত্র ২২ ১৪২৬   ১১ শা'বান ১৪৪১

১৫

পুরোহিত হত্যায় জঙ্গি নেতাসহ চারজনের ফাঁসি

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ১৫ মার্চ ২০২০  

হত্যা মামলায় শীর্ষ জঙ্গি নেতা জাহাঙ্গীর ওরফে রাজীব গান্ধীসহ চারজনের ফাঁসির আদেশ দিয়েছে রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনাল। পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলার সোনাপাতা এলাকার শ্রী শ্রী সন্ত গৌড়ীয় মঠের প্রধান পুরোহিত যজ্ঞেশ্বরকে গলা কেটে হত্যায় ওই চারজনের ফাঁসির আদেশ দেয়া হয়।   

রোববার বেলা সাড়ে ১১টার দিকে ট্রাইব্যুনালের বিচারক অনুপ কুমার এ রায় ঘোষণা করেন। ফাঁসির সাজাপ্রাপ্ত অপর তিন আসামি হলেন, রাজিবুল ইসলাম, আলমগীর হোসেন ও রমজান আলী। তাদের মধ্যে রাজিবুল ইসলাম পলাতক রয়েছেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী এনতাজুল হক বাবু বলেন, এ মামলায় চারজনের সাজা হয়েছে। তাদের মৃত্যুদণ্ড ছাড়াও অস্ত্র ও বিস্ফোরক আইনে অপর দুইটি মামলার একটিতে পাঁচ বছর ও অপরটিতে ১০ বছরের সশ্রম কারাদণ্ড দেয়া হয়। এছাড়াও উভয় মামলায় পাঁচ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরো এক বছরের সশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে।

আইনজীবী বলেন, রায়ে মামলার অপর তিন আসামিকে খালাস দেয়া হয়েছে। তাদের মধ্যে হারেজ আলী ও খলিলুর রহমানকে জেল থেকে মুক্তি দেয়ার নির্দেশ দেয় আদালত। আর খালাসপ্রাপ্ত অপরজন সাইদুল ইসলাম পলাতক রয়েছেন।

আদালত সূত্রে জানা গেছে, হত্যা মামলায় অভিযুক্ত ১০ আসামির মধ্যে তিনজন বিভিন্ন স্থানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হন। ফলে সাতজনের ওপর মামলার বিচার কার্য শুরু হয়।

রাজশাহী দ্রুত বিচার ট্রাইব্যুনালে ২০১৬ সালের ৮ নভেম্বর অস্ত্র ও বিস্ফোরক আইনে অপর দুটি মামলায় সাক্ষগ্রহণ শুরু হয়। আর ২০১৮ সালের ১৭ জানুয়ারি ১১ জনের সাক্ষ্যগ্রহণের মধ্য দিয়ে হত্যা মামলার সাক্ষ্যগ্রহণ শুরু হয়।

২০১৬ সালের ২১ ফেব্রুয়ারি ভোরে দেবীগঞ্জ উপজেলা সদরের চীন-মৈত্রী সেতু সংলগ্ন সোনাপাতা এলাকায় পুরোহিত যজ্ঞেশ্বরকে গলা কেটে হত্যা করা হয়। ওই সময় গুলিবিদ্ধ হন ওই মঠের আরেক সেবক। এ ঘটনায় ১০ জনকে আসামি করে হত্যা মামলা দায়ের করেন নিহতের বড় ভাই রবীন্দ্রনাথ রায়। পরে আসামিদের বিরুদ্ধে অস্ত্র ও বিস্ফোরক আইনে আরো দুটি মামলা দায়ের করে দেবীগঞ্জ থানা-পুলিশ।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ
এই বিভাগের আরো খবর