• মঙ্গলবার   ০৯ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২৫ ১৪২৭

  • || ২৫ রজব ১৪৪২

দ্রুত ওজন কমাতে যেভাবে ভুট্টা খাবেন

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২১  

ওজন কমানোর কথা যারা ভাবছেন, তাদের উচিত ক্যালোরি মেপে খাবার খাওয়া। এজন্য উচ্চ মাত্রায় যারা নিয়মিত ডায়েট বা শরীরচর্চা করছেন; তাদের উচিত উচ্চ মাত্রায় ফাইবার রয়েছে অথচ ফ্যাটের পরিমাণ কম এমন খাবার খাওয়া।

তেমনই এক খাবার হলো ভুট্টা। এর অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। ওজন কমাতে এমনকি বাড়াতেও এর ভূমিকা রয়েছে। এতে পর্যাপ্ত ফাইবার রয়েছে, যা দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখে। এ ছাড়াও এতে রয়েছে ভালো কার্বোহাইড্রেট।

কর্নে আরও আছে লুটেন, জেক্সানথিন। যা চোখের জন্য খুবই উপকারী। প্রচুর পরিমাণ ফাইবার, খনিজ, অ্যান্টি-অক্সিডেন্ট ও ভিটামিনও রয়েছে ভুট্টায়। যা শরীর সুস্থ রাখে ও হজম শক্তি বাড়ায়।

তবে আপনাকে অবশ্যই ভুট্টা রান্না করতে হবে স্বাস্থ্যকর উপায়ে। তাহলে এক সপ্তাহে আপনার ওজন দেখবেন কমতে শুরু করেছে। জেনে নিন ওজন কমাতে ভুট্টা কীভাবে খাবেন-

ভুট্টার চাট

ভুট্টার দানা সেদ্ধ করে নিয়ে লবণ, মরিচ এবং লেবুর রস মিশিয়ে চাট তৈরি করা যায়। রাতের খাবার হিসেবে এটি খেতে পারেন। এতে পেট হালকা থাকবে, হজমশক্তিও বাড়বে সঙ্গে ওজনও কমবে।

ভুট্টার সালাদ

যেকোনো উপায়ে ভুট্টার সালাদ খাওয়া যায়। এক্ষেত্রে সালাদের মধ্যে ভুট্টা মিশিয়ে দিলেই হয়ে যাবে। বিভিন্ন ফল, শশা, টমেটো, ক্যাপসিকাম, বাদাম ও ভুট্টা মিশিয়ে তৈরি করে নিতে পারেন স্বাস্থ্যকর সালাদ।

jagonews24

ভুট্টার তরকারি

শুধু ভুট্টা দিয়ে তো আর তরকারি রান্না করা যাবে না। এজন্য দরকার সবুজ শাক-সবজি। বিভিন্ন ধরনের শাক-সবজি, ক্যাপসিকাম, পেঁয়াজ, মরিচ ও যাবতীয় মশলা দিয়ে তৈরি করে নিতে পারেন ভেজিটেবল। সঙ্গে চাইলে মাছ-মাংসও যোগ করতে পারেন।

ভুট্টার তৈরি যেসব খাবার খেতে মানা-

>> ওজন কমাতে হলে তেলে ভাজা পপকর্ন খাওয়া যাবে না।

>> সকালের নাস্তায় অনেকেই দুধের সঙ্গে কর্নফ্লেক্স খেয়ে থাকেন। তবে কর্নফ্লেক্সে কার্বোহাইড্রেট অনেক বেশি এবং প্রোটিনের পরিমাণ কম থাকে। যা ওজন কমাতে বাধা সৃষ্টি করে।

>> ভুট্টা দিয়ে তৈরি বিভিন্ন খাবারে ক্রিম, মাখন বা দুধ ব্যবহার করা যাবে না।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ