• সোমবার   ০৮ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২৪ ১৪২৭

  • || ২৪ রজব ১৪৪২

দেশ ও পরিবারের জন্য আইপিএল উপেক্ষা করলেন তিনি

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২১  

‘প্রথমে আমি আগ্রহ দেখিয়েছিলাম কারণ মনে হচ্ছিল সেখানে খেললে ক্রিকেটার হিসেবে আরো উন্নতি হবে আমার এবং আমার আয় বাড়ানোর একটা বড় সুযোগ তৈরি হবে। এটা আমার জন্য বিশাল সুযোগ হতে পারতো। যদিও সেখানে জীবন বদলে দেয়া অর্থ আয় করতে পারতাম, কিন্তু আমি আমার সিদ্ধান্ত নিয়ে খুশি এবং আশা করি এটা আমার কাজে দেবে’। আইপিএলের হাতছানি উপেক্ষা করা নিয়ে এমনটাই বলেন ইংলিশ পেসার মার্ক উড।

গুরুত্বের দিক থেকে ‘জীবন বদলে দেয়া’ সুযোগ পাওয়ার চেয়ে উডের কাছে দেশ ও পরিবার আগে।

আইপিএল-২০২১ এর নিলাম শুরুর মাত্র কয়েক ঘণ্টা আগে ড্রাফট থেকে নিজের নাম প্রত্যাহার করে নেন তিনি। 

এই সিদ্ধান্তের ব্যাখ্যায় তিনি বলেন, আমি নিলামে যেতে চাইনি এবং আমি চাইনি যে পরে কোনো দল আমাকে নিয়ে বিপাকে পড়ুক। আমার মতে এটা ঠিক হতো না। 

তিনি আরো বলেন, আসলে কয়েকটা বিষয় এখানে কাজ করেছে। প্রথমত আমার পরিবার। তাদের ছেড়ে ভারতেই আমাকে ৬ সপ্তাহ কাটাতে হবে এবং আইপিএল যোগ করলে আরো ৮ সপ্তাহ। আমরা করোনা মহামারির মতো অদ্ভুত পরিস্থিতিতে পড়েছি এবং এ কারণে ইংল্যান্ডের হয়ে খেললেও আগের মতো পরিবারের সঙ্গে দেখা হচ্ছে না আমাদের। এজন্য আমি ফ্রি থাকতে চাই। বাড়ি ফিরে নিজেকে দ্বিতীয় মৌসুমের জন্য তৈরি রাখতে চাই, যা অবশ্যই ইংল্যান্ডের জন্য। 

তিনি যোগ করেন, সামনে আমাদের অনেক ক্রিকেট খেলতে হবে। আমি চাই বছরের শেষদিকে বিশ্বকাপ, অ্যাশেজ এবং ঘরের মাঠে ভারতের বিপক্ষে সিরিজের আগে আমি মানসিক ও শারীরিকভাবে ফিট থাকতে। এমনিতেই অনেকদিন বাড়ির বাইরে আছি। ফলে বাকি সময়টা আমি পরিবারকে দিতে চাই। 

‘অবশ্যই আইপিএলে অনেকেই মোটা অঙ্কের অর্থ পাচ্ছেন এবং তাদের জন্য এটা দারুণ ব্যাপার। এটা জীবন বদলে দেয়ার মতো অর্থ, ফলে নাম প্রত্যাহার করে নেয়া আমার জন্য কঠিন ছিল। তাছাড়া অর্থ ছাড়াও সেখানে খেলে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভালো করার সুযোগ থাকবে’।  

‘গত আসরে চেন্নাই সুপার কিংসের হয়ে মাত্র এক ম্যাচ খেলেছিলাম। ফলে আমার আরো ম্যাচ খেলার ইচ্ছে তো ছিলই। কিন্তু আমার মনে হয় সময়টা ঠিক নয়। ফলে আমি সিদ্ধান্ত নিয়ে ফেলি। সবাই যার যার নিজের সিদ্ধান্ত নেয়, কিন্তু আমার জন্য এখন সবার আগে শুধুই পরিবার আর দেশ, শেষ করেন তিনি।

আইপিএল ছাড়াই উডের সামনে অনেক ক্রিকেট পড়ে আছে। ইংল্যান্ড স্কোয়াডের সঙ্গে আগামী কয়েক সপ্তাহ ভারতেই থাকবেন তিনি। আগামী গ্রীষ্মের শেষদিকে একই দলের বিপক্ষে আরো ৫ টেস্টের সিরিজ আছে। এরপর ভারতেই টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে অস্ট্রেলিয়ায় অ্যাশেজ সিরিজ। 

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ