• সোমবার   ০৬ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৩ ১৪২৬

  • || ১২ শা'বান ১৪৪১

৬২২

দেশের প্রথম নারী শিক্ষামন্ত্রী হচ্ছেন দিপু মনি

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ৭ জানুয়ারি ২০১৯  

স্বাধীনতার ৪৭ বছর পর নারী শিক্ষার অগ্রদূত বেগম রোকেয়ার দেশ পাচ্ছে একজন নারী শিক্ষামন্ত্রী। নতুন সরকারের নতুন মন্ত্রিসভায় সোমবার শিক্ষামন্ত্রী হিসেবে শপথ নেবেন ডা. দিপু মনি।

৪৬ সদস্যের মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া ২৪ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও তিনজন উপমন্ত্রী থাকছেন।

এর মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন ডা. দীপু মনি, যিনি বাংলাদেশের ইতিহাসে প্রথম একজন নারী হিসেবে মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন। এর আগে নবম সংসদে পররাষ্ট্রমন্ত্রী হিসেবেও দেশে তিনিই প্রথম নারী, দায়িত্ব পালন করেন।

বাংলাদেশে নারীর ক্ষমতায়ন বিশ্বে এখন প্রশংসিত। শেখ হাসিনা এখন বিশ্বের সবচেয়ে দীর্ঘস্থায়ী (টানা তিনবার) প্রধানমন্ত্রী। একাদশ জাতীয় সংসদে প্রধানমন্ত্রী ছাড়া এখন পর্যন্ত মোট তিনজন নারী মন্ত্রিত্ব পাচ্ছেন বলে মন্ত্রিপরিষদ সচিব সূত্রে জানা গেছে।

প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পাচ্ছেন বেগম মন্নুজান সুফিয়ান, তিনি শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন। পরিবেশ, বন ও জলবায়ু পবির্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হচ্ছেন বেগম হাবিবুন নাহার।

নবম সংসদ নির্বাচনে প্রথমবারের মতো নির্বাচিত হয়ে আলোচনায় আসেন ডা. দীপু মনি। দায়িত্ব পান সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ( ২০০৯-২০১৪ পর্যন্ত)। দশম সংসদে পররাষ্ট্র মন্ত্রণালয়বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ছিলেন তিনি। চাঁদপুর-৩ সদর-হাইমচর আসন থেকে একাদশ সংসদ নিয়ে তিনবার এমপি নির্বাচিত হন ডা. দীপু মনি।

সামাজিক উন্নয়ন এবং প্রশাসনিক ক্ষেত্রে তার অনন্য অবদানের জন্য এরইমধ্যে তিনি মাদার তেরেসা আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছেন। ২০১৬ সালে আওয়ামী লীগের ২০তম কাউন্সিলে তিনি পুনরায় দলের যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট সূত্রে জানা গেছে, ১৯৭১ সাল থেকে এ পর্যন্ত মোট ৩৩ জন মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছেন। তাদের মধ্যে পূর্ণ শিক্ষামন্ত্রী ছিলেন ২০ জন। বিভিন্ন সময় বিভিন্ন সরকারের ছয়জন উপদেষ্টাও ছিলেন এই মন্ত্রণালয়ের দায়িত্বে। বাকিরা প্রধানমন্ত্রী ও প্রধান উপদেষ্টা থাকাকালে মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর