• সোমবার   ১৩ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৯ ১৪২৭

  • || ২২ জ্বিলকদ ১৪৪১

১১

দুর্নীতি ঠেকাতে এবার করোনার সরকারি কেনাকাটায় কড়াকড়ি

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ২৯ জুন ২০২০  

করোনা ভাইরাসের (কোভিড-১৯) জন্য সব ধরনের সরকারি কেনাকাটায় কড়াকড়ি আরোপ করেছে অর্থ মন্ত্রণালয়। ঠিকাদারের বিস্তারিত পরিচয়সহ ঠিকাদারী প্রতিষ্ঠানের সুবিধাভোগীদের তথ্য দেওয়ার শর্ত আরোপ করে অর্থ বিভাগ সম্প্রতি স্বাস্থ্য সেবা বিভাগকে নির্দেশনা দিয়েছে। 

করোনা সংক্রমণের পর মাস্কসহ অন্যান্য সামগ্রী কেনাকাটায় দুর্নীতির পর অর্থ বিভাগ চার দফা শর্ত দিয়ে সরকারি কেনাকাটা করতে স্বাস্থ্য সেবা বিভাগের সচিবকে চিঠি পাঠায়।

এতে বলা হয়, কোভিড-১৯ মহামারী সংক্রান্ত সকল সরকারি ক্রয় কার্যক্রম সম্পাদনের লক্ষ্যে অর্থ বিভাগ থেকে নির্দেশনা জারি করা হয়েছে। এই নির্দেশনা যথাযথভাবে অনুসরণের জন্য নির্দেশ দেওয়া হয়।

‘পাবলিক প্রকিউরমেন্ট অ্যাক্ট-২০০৬ এবং পাবলিক প্রকিউরমেন্ট রুলস-২০০৮ যথাযথভাবে অনুসরণ করতে হবে।’

টেন্ডার আহ্বান, দরপত্র মূল্যায়ন ও কার্যাদেশ প্রদানের ক্ষেত্রে শতভাগ স্বচ্ছতা বজায় রাখতে হবে বলে নির্দেশনায় বলা হয়েছে।

চিঠিতে বলা হয়, যে ঠিকাদারকে কার্যাদেশ প্রদান করা হবে তার বিস্তারিত পরিচয় এবং ঠিকাদারী প্রতিষ্ঠানের মালিকানা সুবিধাভোগীদের বিস্তারিত তথ্য সংগ্রহ ও সংরক্ষণ করতে হবে, যা মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের অডিটের আওতাভূক্ত হবে।

‘অনুমোদিত কার্যাদেশের আওতায় ক্রয়কৃত দ্রব্যসামগ্রী গ্রহণ সংক্রান্ত ফিজিক্যাল ভেরিফিকেশন এবং ইনভেন্টরি যথানিয়মে প্রামাণিক দলিলসহ সংরক্ষণ করতে হবে।’

অর্থ বিভাগের চিঠিতে আরও বলা হয়, বর্ণিত কোনো একটি নির্দেশনা শিথিল করার প্রয়োজন হলে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির পূর্বানোমদন গ্রহণ করতে হবে।

অর্থ বিভাগ সম্প্রতি স্বাস্থ্য সেবা বিভাগের সচিবকে এ চিঠি দিয়ে সব দপ্তর এবং অধিদপ্তরসহ অধীন সব প্রতিষ্ঠানে জরুরি ভিত্তিতে পাঠানোর নির্দেশনা দেয়া হয়। 

পরে স্বাস্থ্য সেবা বিভাগ হতে স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য অর্থনীতি ইউনিট, ঔষধ প্রশাসন অধিদপ্তর এবং নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালক, স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী, সব মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক, সব মেডিক্যাল কলেজের অধ্যক্ষ, সব সিভিল সার্জনকে পাঠানো হয়েছে।

এছাড়াও, ন্যাশনাল ইলেকট্রো-মেডিক্যাল ইকুইপমেন্ট মেইনটেন্যান্স ওয়ার্কশপ (নিমিউ এন্ড টিসি) চিফ টেকনিক্যাল ম্যানেজার এবং ট্রান্সপোর্ট এন্ড ইকুইপমেন্ট মেইনটেনেন্স অর্গানাইজেশন (টেমো) ওয়ার্কশপ ম্যানেজারকে নির্দেশনা পাঠানো হয়।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর