• সোমবার   ২৫ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪২৭

  • || ০২ শাওয়াল ১৪৪১

৪৮

তিন দশকের মধ্যে চীনের প্রবৃদ্ধি সর্বনিম্ন

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২০  

গত তিন দশকের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীনের। ২০১৯ সালে দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি হয়েছে মাত্র ৬ দশমিক ১ শতাংশ। চীনের জাতীয় পরিসংখ্যান ব্যুরোর (এনবিএস) বরাত দিয়ে এ খবর জানিয়েছে বিবিসি।

যুক্তরাষ্ট্রের সঙ্গে চলা বাণিজ্যযুদ্ধসহ দেশটির অভ্যন্তরীন চাহিদা কমায় মূলত এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

প্রবৃদ্ধি বাড়াতে চীন সরকার গত দুই বছর ধরেই বেশ কিছু উদ্যোগ নিয়েছে। দেশটির ব্যাংকগুলো ঋণ নিতে উৎসাহিত করেছে গ্রাহকদের। বিশেষ করে ক্ষুদ্র ক্ষুদ্র কোম্পানিকে ওঠাতে চাইছে সরকার। গত বছর দেশটির স্থানীয় মুদ্রায় ঋণের পরিমাণ ছিল রেকর্ড ২ দশমিক ৪৪ ট্রিলিয়ন।

অর্থনীতির প্রবৃ্দ্ধি কমে যাওয়ার প্রভাব পড়েছে বিনিয়োগেও। এরইমধ্যে দেশটিতে বিনিয়োগ বৃদ্ধির হার রেকর্ড পরিমাণ কমে গেছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে চলা বাণিজ্য উত্তেজনাও প্রভাব রেখেছে এখানে। অবশ্য নতুন বছরে বাণিজ্যযুদ্ধ শিথিলে ‘প্রথম পর্যায়ের’ চুক্তি করেছে দুই দেশ। এখন দেখার বিষয়, এই চুক্তিতে কতটা লাভবান হয় তারা।

যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তির মূল শর্ত হিসেবে চীন যুক্তরাষ্ট্রের কাছ থেকে আগামী দুই বছরে বর্তমানের চেয়ে ২০০ বিলিয়ন ডলার বেশি মূল্যমানের পণ্য ও সেবা কিনবে এবং মেধাস্বত্ব আইন আরও শক্তিশালী করবে।

২০০ বিলিয়ন ডলারের মধ্যে কৃষি খাতে ৩২ বিলিয়ন ডলার, উৎপাদন খাতে ৭৮ বিলিয়ন ডলার, জ্বালানি খাতে ৫২ বিলিয়ন ডলার এবং সেবা খাতে ৩৮ বিলিয়ন ডলারের পণ্য কিনবে চীন। বিনিময়ে যুক্তরাষ্ট্র চীনা পণ্যের ওপর আরোপিত নতুন শুল্কের কিছুটা অর্ধেক করে দিতে সম্মত হয়েছে।

চীন থেকে আমদানি করা আনুমানিক ৩৬০ বিলিয়ন ডলারের পণ্য ও সেবার ওপর ২৫ শতাংশের বেশি শুল্ক বজায় রাখবে যুক্তরাষ্ট্র। অন্যদিকে চীন যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা ১০০ বিলিয়ন ডলারের পণ্যের ওপর যে নতুন শুল্ক আরোপ করেছিল, এর বেশির ভাগ অংশই বজায় রাখবে।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর