• মঙ্গলবার   ২৭ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১২ ১৪২৭

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪২

১০৬

তারেকসহ ১০ আসামিকে ফের ইন্টারপোলে রেড নোটিশভুক্তির চেষ্টা

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ২১ আগস্ট ২০২০  

বহুল আলোচিত ২১শে আগস্টের গ্রেনেড হামলা মামলার যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে আবারও ইন্টারপোলের রেড নোটিশভুক্ত করার জন্য অনুরোধ জানানো হয়েছে। এবার ২১শে আগস্টের গ্রেনেড হামলা মামলার পাশাপাশি মানি লন্ডারিং মামলায় তার বিরুদ্ধে রেড নোটিশ করার চেষ্টা চলছে।

এছাড়া গ্রেনেড হামলার পলাতক অপর ৯ আসামির বিরুদ্ধে রেড নোটিশ জারির জন্য প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করছে মামলার তদন্তকারী সংস্থা সিআইডি। বিষয়টি নিশ্চিত করেছেন ইন্টারপোলের বাংলাদেশ শাখা অফিসের প্রধান (এনসিবি) ও পুলিশের সহকারী উপমহাপরিদর্শক (এআইজি) মহিউল ইসলাম।

বর্তমানে ২১শে আগস্টের গ্রেনেড হামলা মামলায় ইন্টারপোলের রেড নোটিশভুক্ত আছেন চার জন। তারা হলেন—জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদের নেতা মোহাম্মদ মাওলানা তাজউদ্দিন (মৃত্যুদণ্ডপ্রাপ্ত), রাতুল আহমেদ বাবু ওরফে রাতুল বাবু (এরা দুজন সাবেক শিক্ষা উপমন্ত্রী বিএনপির নেতা আবদুস সালাম পিন্টুর ভাই), খালেদা জিয়ার সাবেক রাজনৈতিক সচিব আবদুল হারিছ চৌধুরী ও হানিফ পরিবহনের মালিক মোহাম্মদ হানিফ (মৃত্যুদণ্ডপ্রাপ্ত)। প্রাপ্ত তথ্যে জানা যায়, এর আগে ২০১৫ সালে ইন্টারপোল তারেক রহমানের বিরুদ্ধে রেড নোটিশ জারি করেছিল। এরপর ২০১৬ সালের মার্চ মাসে জানা যায় তা প্রত্যাহার করা হয়েছে। এ ব্যাপারে তখন পুলিশ সদর দপ্তর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছিল, জাতীয় ও আন্তর্জাতিক লবির মাধ্যমে নিজের স্বপক্ষে বিকৃত ও বিভ্রান্তিকর তথ্য উপস্থাপন করে তারেক রহমান ইন্টারপোলের রেড নোটিশ বাতিল করিয়েছেন।

যাদের নামে রেড নোটিশের প্রক্রিয়াধীন

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, ডিজিএফআইয়ের সাবেক পরিচালক মেজর জেনারেল এ টি এম আমিন আহমদ, লেফটেন্যান্ট কর্নেল (অব.) সাইফুল ইসলাম জোয়ার্দার, জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদের নেতা মোহাম্মদ খলিল, জাহাঙ্গীর আলম বদর, ইকবাল, মাওলানা আবু বকর ওরফে হাফেজ লোকমান হাওলাদার, মুফতি আবদুল হাই, মাওলানা লিটন ওরফে দেলোয়ার হোসেন ওরফে জোবায়ের ও মুফতি শফিকুর রহমান।

উল্লেখ্য, ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের জনসভায় গ্রেনেড হামলায় ২৪ জন মারা যান। আহত হন কয়েক শ নেতাকর্মী।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর