• বৃহস্পতিবার   ১৩ মে ২০২১ ||

  • বৈশাখ ৩০ ১৪২৮

  • || ০১ শাওয়াল ১৪৪২

ঢাকার কাছে দিল্লির কৃতজ্ঞতা

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ৯ জুলাই ২০২০  

২০২১-২২ সালের জন্য জাতিসংঘের অস্থায়ী সদস্য পদে নির্বাচনে বাংলাদেশের সহযোগিতার জন্য ঢাকার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছে দিল্লি। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনকে চিঠি দিয়ে এ কৃতজ্ঞতা জানান ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শংকর।

পররাষ্ট্র মন্ত্রণালয় ও ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন এ তথ্য জানিয়েছে। এতে রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে দ্রুত প্রত্যাবাসনের পক্ষে ভারত বলেও জানানো হয়।

প্রসঙ্গত, ২০২১-২২ সালের জন্য জাতিসংঘের অস্থায়ী সদস্য পদে নির্বাচিত হয়েছে ভারত। আর নির্বাচিত হওয়ায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ভারতের পররাষ্ট্রমন্ত্রীকে অভিনন্দন জানান।

ভারতীয় হাইকমিশন জানায়, ভারতের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে লেখা চিঠিতে বলেন, ২০২১-২২ সালের জন্য জাতিসংঘের অস্থায়ী সদস্য পদে ভারত নির্বাচিত হওয়ায় ধন্যবাদ। এ সফলতায় আপনার সহযোগিতাকে ভারত গভীরভাবে মূল্য দেয়। সেই সঙ্গে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি অর্থবহ ও ফলপ্রসূ সময় কাটাতে চায় ভারত। ভারত বহুপাক্ষিক ফোরামের সংশোধনে দৃঢ় বিশ্বাসী। শান্তি, উন্নয়ন ও নিরাপত্তা নিয়ে অন্যান্য অংশিদার দেশগুলোর সঙ্গে বিস্তৃত ও উদ্ভাবনী সমাধানে আগ্রহী ভারত।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনকে সম্প্রতি লেখা এক পত্রে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শংকর বলেন, বাংলাদেশ ও মিয়ানমারের প্রতিবেশী হিসেবে ভারত জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীর দ্রুত প্রত্যাবাসনের প্রয়োজনীয়তা অনুভব করে। বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের দ্রুত, নিরাপদ ও টেকসই প্রত্যাবাসনেই সকলের মঙ্গল নিহিত। মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় দিয়ে বাংলাদেশ যে মানবিকতার পরিচয় দিয়েছে তার ভূয়সী প্রশংসা করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী।

করোনা মহামারি মোকাবিলায় বাংলাদেশ সরকার ও জনগণের পাশে থাকার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন ড. এস জয়শংকর। এছাড়া দুই দেশের উন্নয়নের ক্ষেত্রে পারস্পরিক অংশীদারিত্ব অব্যাহত থাকবে বলেও তিনি পত্রে উল্লেখ করেন।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ