• সোমবার   ০৬ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৩ ১৪২৬

  • || ১২ শা'বান ১৪৪১

১৯

টমেটো আর অ্যালোভেরার মাধ্যমে গরমে ত্বকের সজীবতা ফিরিয়ে আনুন

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২০  

আমরা প্রতিদিন সব থেকে যেটির যত্ন বেশি নিয়ে থাকি সেটা হলো ত্বক । ত্বকের যেমন যত্ন নেওয়া হয় তেমনি ত্বকের সমস্যায় আমরা সব থেকে বেশি পড়ে থাকি । তেল চিটচিটে ভাবের জন্য মুখে কোনো কিছুই মানায় না । আমাদের ত্বকের তৈলাক্তেতার জন্য উপরিভাগে বেশি ময়লা জমে । সব মিলিয়ে তৈলাক্ত ত্বক খুব সহজে ব্রণের আক্রমণের শিকার হয় । আমরা ত্বকের তৈলাক্ত এর জন্য নানা ধরনের দামি কসমেটিকস ব্যবহার করে থাকি । আমরা ভালো ফেসওয়াশ, দামি ফেসিয়াল ইত্যাদি যত যাই করুন না কেন, তৈলাক্ত ত্বক থেকে মুক্তি  মেলে না । কিছুক্ষণ পরই ফিরে আসে তেল চিটচিটে ত্বক আর আপনার মলিন হওয়া চেহারা । ত্বকের তৈলাক্ত ভাব কমাতে ব্র্যান্ডেস , নন ব্র্যান্ডেস নানা রকমের টোনার ব্যবহার করে থাকি । আমাদের ত্বকের জন্য আমরা যে কসমেটিকস ব্যবহার করে থাকি তা আমাদের ত্বকের জন্য অনেক সময় খারাপ হয় । আমরা হাতের কাছের কিছু জিনিস দিয়ে আমাদের ত্বকে থেকে তেল ভার দূর করতে পারি । আমাদের ত্বকের জন্য প্রাকৃতিক উপায় সবসময় প্রধান্য দেওয়া উচিত । কিছু কিছু উপাদান রয়েছে যা আমাদের ত্বকের বেশ উপকারি হয়ে থাকে তেমনি িএকটি উপাদান নিয়ে আজকে আমরা আপনাদের জানাবো টোনার তৈরী পদ্ধতি ।

তাহলে আসুন এবার জেনে নেওয়া যাক তৈলাক্ত ত্বক থেকে তেল মুক্ত ত্বক তৈরীতে আমরা কিভাবে ভিনেগার টোনার ব্যবহার করে থাকি :

প্রয়োজনীয় উপকরণ :

১)পানি পরিমাণমত

২)সাদা ভিনেগার পরিমাণমত

প্রস্তুত প্রণালী :

প্রথমে একটা পাত্রে পরিমাণমত পানি নিতে হবে । এরপর এর ভিতর সেই একই পরিমাণ মত সাদা ভিনেগার দিয়ে দিতে হবে । এখন সবগুলো উপকরণ ভালোভাবে মিশিয়ে দিতে হবে ।

ব্যবহারের নিয়মাবলি :

এই মিশ্রণ এর ভিতর প্রথমে তুলা দিয়ে তুলাটি ভিজিয়ে নিতে হবে । এবার তুলাটিিউঠিয়ে মুখে ভালোভাবে ঘসে নিতে হবে । এভাবে সব জায়গায় ভাবোভাবে মুছে নিন  । এর ফলে মুখের ত্বকের অতিরিক্ত তেল এবং ময়লা বেরিয়ে যায় । এভাবে যদি আপনি নিয়মিত করে থাকেন তাহলে আপনার ত্বক তৈলাক্ত মুক্ত থাকবে ।

তাহলে এখন থেকে টোনার টি ব্যবহার করুন আর মুখের ত্বককে তৈলাক্ত মুক্ত রাখুন এবং সবসময় সুন্দর থাকুন ।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর