• বুধবার   ১২ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৮ ১৪২৭

  • || ২২ জ্বিলহজ্জ ১৪৪১

জয়াকে অনন্য স্বীকৃতি দিল `কণ্ঠ`

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ১৩ জুলাই ২০২০  

রূপবতী এক থেরাপিস্ট জাদুকরের মতো করে কণ্ঠ ফিরিয়ে দেন এক রেডিও জকিকে। সিনেমার চেনাশোনা গল্পের একেবারে উল্টো এক কাহিনি। এ নিয়ে সিনেমা বানিয়েছেন এক ভারতীয় পরিচালক। থেরাপিস্টের ভূমিকায় অভিনয়ের জন্য তিনি বেছে নেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসানকে।

বিপুল জনপ্রিয়তা ও পুরস্কার পায় ছবিটি। রমিলা চরিত্রটির জন্য এবার অনন্য এক স্বীকৃতি পেলেন জয়া। ফিল্মস অ্যান্ড ফ্রেমস ডিজিটাল ফিল্ম অ্যাওয়ার্ডসে তিনি পেলেন 'ট্রেন্ডসেটিং পারফরম্যান্স অব দ্য ইয়ার' পুরস্কার।

অনলাইন প্ল্যাটফর্মগুলোর জন্য ৪০টি শাখায় এ পুরস্কার দেওয়া হয়। পুরস্কারের এ আয়োজনের উদ্যোক্তা প্রযোজক শ্যাম সুন্দর দে, নেল রায় ও তন্ময় ভট্টাচার্য। জুরিবোর্ডে ছিলেন কলকাতার প্রতিষ্ঠিত চলচ্চিত্র পরিচালক ও সাংবাদিকেরা। গত ২৬ জুন পুরস্কার ঘোষণা করা শুরু হয়।

পুরস্কারের স্মারক তারকাদের বাড়িতে পৌঁছে দেওয়া হয়েছে। জয়া আহসানের পক্ষে তাঁর ব্যবস্থাপক ইতিমধ্যে পুরস্কার গ্রহণ করেছেন। জয়ার কলকাতার ব্যবস্থাপক ভাস্কর রায় জানান, ফিল্মস অ্যান্ড ফ্রেমস ডিজিটাল ফিল্ম অ্যাওয়ার্ড পশ্চিমবঙ্গের প্রথম ডিজিটাল পুরস্কার। নারী অভিনয়শিল্পীদের মধ্যে এ সম্মাননা পেয়েছেন জয়া আহসান এবং পুরুষদের মধ্যে কলকাতার অনির্বাণ ভট্টাচার্য।

অনলাইনেই একটি অ্যাওয়ার্ডস শোয়ের আয়োজন করেছে 'ফিল্মস অ্যান্ড ফ্রেমস'। পুরস্কারের অনুষ্ঠানে তারকারা নানা রকম পরিবেশনায় অংশ নেন এবং পুরস্কার পাওয়ার অনুভূতি প্রকাশ করেন। এ পুরস্কারের আয়োজনেও তারকারা ভিডিও বার্তার মাধ্যমে পুরস্কার পাওয়ার প্রতিক্রিয়া জানিয়েছেন। তারকারা নিজ নিজ বাড়ি থেকে কেউ নাচ, কেউ গান করে অনলাইন অনুষ্ঠানে যোগ দিচ্ছেন।

'ফিল্মস অ্যান্ড ফ্রেমস'-এর ফেসবুক পেজে অ্যাওয়ার্ডস অনুষ্ঠানটি ১০ জুলাই দেখানো শুরু হয়েছে। দর্শকদের জন্য ১০টি পর্বে এগুলো স্ট্রিমিং করা হবে। ডিজিটাল এ আয়োজনে সহযোগিতা করছে ফেসবুক ইন্ডিয়া।

এদিকে এ পুরস্কার পাওয়ায় বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের দর্শকদের কাছে কৃতজ্ঞতা জানিয়ে জয়া আহসান বলেন, 'ট্রেন্ডসেটিং সম্মাননা পেয়ে সত্যি আমি অনেক বেশি আনন্দিত। কণ্ঠ ছবিতে আমার চরিত্র সর্বজন পছন্দ করেছেন। সব শ্রেণির দর্শক চরিত্রটি ভালোবেসেছেন।

ভারতের পর বাংলাদেশে ছবিটি মুক্তির পরও সেটা টের পেয়েছি। সবচেয়ে বড় ব্যাপার, প্রথম কোনো ডিজিটাল অ্যাওয়ার্ডসে আমার ছবি বা আমার চরিত্রকে পুরস্কৃত করা হয়েছে। তা-ও আবার সাধারণ কোনো অ্যাওয়ার্ডস নয়, ট্রেন্ডসেটিং অ্যাওয়ার্ডস; যা আগে কখনো ঘটেনি।'

গত বছরের ১০ মে পশ্চিমবঙ্গে মুক্তি পায় কণ্ঠ সিনেমাটি। পরে বাংলাদেশের ১০টি প্রেক্ষাগৃহে মুক্তি পায় কণ্ঠ। যৌথভাবে ছবিটি পরিচালনা করেন কলকাতার শিবপ্রসাদ মুখার্জি ও নন্দিতা রায়। জয়া ছাড়াও এ ছবিতে অভিনয় করেন শিবপ্রসাদ মুখার্জি, পাওলি দাম প্রমুখ।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ
বিনোদন বিভাগের পাঠকপ্রিয় খবর