• রোববার   ০৫ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২১ ১৪২৭

  • || ১৪ জ্বিলকদ ১৪৪১

১০০২

জনপ্রিয় হচ্ছে পরিবেশবান্ধব কৃষি প্রযুক্তি আলোক ফাঁদ

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ৮ নভেম্বর ২০১৮  

শাহজাদপুর উপজেরায় চলতি আমন মৌসুমে ধানক্ষেতের পাশে আলোক ফাঁদের মাধ্যমে ধানের ক্ষতিকর পোকা দমন পদ্ধতি জনপ্রিয় হয়ে উঠছে । পরিবেশবান্ধব এই পদ্ধতিটি কৃষকদের মাঝে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে কৃষি বিভাগের উদ্যেগে নিয়মিত  উপজেলার বিভিন্ন মাঠের ধানক্ষেতে প্রতিদিন সন্ধ্যায় এই আলোক ফাঁদের আয়োজন করা হয় ।

কৃষি বিভাগ সূত্রে জানা গেছে দিন যতই যাচ্ছে ফসলে সার ও বালাইনাশক ব্যবহার ততই বৃদ্ধি পাচ্ছে । কৃষকেরা বুঝে কিংবা না বুঝে আর দোকানদারদের খামখেয়ালীপনায় ফসলের জমিতে সার ও কীটনাশকের ব্যবহার করে আসছেন । এতে করে ফসলের ফলনে যেমন ক্ষতি হচ্ছে তেমনিভাবে আমাদের পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে । তাই কৃষকদের জন্য পরিবেশবান্ধব কৃষি প্রযুক্তিগুলো কৃষকদের মাঝে ছড়িয়ে দিতে ও জনপ্রিয় করার লক্ষ্যে কৃষি বিভাগ নিয়মিতভাবে তাদের চেষ্টা অব্যাহত রেখেছে । আলোক ফাঁদ একটি পরিবেশবান্ধব কৃষি প্রযুক্তি । সন্ধার পর একটি বড় পাত্রে পানির উপর আলো জ্বালিয়ে পোকা-মাকড়ের উপস্থিতি অনুযায়ী ওই ক্ষেতে কোন পোকার উপদ্রব বেশি সেই হিসেবে জমিতে পরিমাণ মতো বালাইনাশক প্রয়োগ করে ফসলকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে পারবেন। সঙ্গে রক্ষা পাবে আমাদের পরিবেশের ভারসাম্যও।

উপজেলার গাড়াদহ গ্রামে কৃষক আব্দুল বাতেন, আমিন উদ্দিন ও তৈয়ব আলীসহ অনেকেই বলেন, আগে আমরা আলোক ফাঁদ কি জানতাম না। কিন্তু উপজেলা কৃষি অফিসের উদ্যোগে পরিবেশবান্ধব এই কৃষি প্রযুক্তি ব্যবহার করে বর্তমানে আমরা নিজেরাই ধানের জমির ক্ষতিকারক পোকা চিহ্নিত করে কৃষি অফিসের পরামর্শক্রমে বালাইনাশক ব্যবহার করতে পারছি। এতে করে আমাদের খরচ কম হচ্ছে অপরদিকে পরিবেশের ভারসাম্যও রক্ষা পাচ্ছে । আমরা আলোক ফাঁদের মাধ্যমে খুবই উপকৃত হচ্ছি।

উপজেলা কৃষি কর্মকর্তা মন্জু আলম সরকার  বলেন, আধুনিক পরিবেশবান্ধব কৃষি প্রযুক্তিগুলো কৃষকদের মাঝে পৌঁছে দেওয়ার লক্ষ্যে আমরা মাঠ পর্যায়ে দিন-রাত কাজ করে যাচ্ছি। আলোক ফাঁদ তেমনি একটি আধুনিক কৃষি প্রযুক্তি । কৃষকরা এসব প্রযুক্তি ব্যবহার করলে তাদের কৃষিতে খরচ যেমন কম হবে তেমনিভাবে ফলন বৃদ্ধি পাবে এবং পরিবেশের ভারসাম্য রক্ষা পাবে । আর কৃষকরা  এসব প্রযুক্তি ব্যবহার করে সহজেই তাদের ফসলের ক্ষতিকারক পোকা চিহ্নিত করে আমাদের পরামর্শে বালাইনাশক ব্যবহার করে রক্ষা করতে পারবে ফসল ।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ
সিরাজগঞ্জ বিভাগের পাঠকপ্রিয় খবর