• সোমবার   ১৩ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৯ ১৪২৭

  • || ২২ জ্বিলকদ ১৪৪১

২৬

চৌহালীতে ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন করেন ইঞ্জিনিয়ার সিরাজ

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ২৩ জুন ২০২০  

সিরাজগঞ্জের চৌহালী উপজেলার খাষপুখুরিয়া ও বাঘুটিয়া ইউনিয়নের ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করলেন  ময়মনসিংহ জুনের এক্সজিটিব ইঞ্জিনিয়ার মোঃ শাহজাহান সিরাজ।যমুনায় পানি বৃদ্ধির সাথে সাথে চৌহালীতে শুরু হয়েছে তীব্র নদী ভাঙন।

গত এক মাসের ব্যবধানে বাঘুটিয়া ইউনিয়নের রেহাই-পুখুরিয়া নতুন পারা, (তাতী পাড়া) চরবিনানই গ্রাম, খাষপুখুরিয়া ইউনিয়নের মিটুয়ানী ও তাতী পাড়া, দক্ষিন খাষপুকুরিয়া ও উত্তর খাষপুকুরিয়া  গ্রামে শিক্ষা অঙ্গনসহ শতাধিক বসত ভিটা, কবরস্থান পাকা সড়ক নদী গর্ভে বিলীন হয়ে গেছে। এছাড়া বহু ফসলী জমি, গাছপালা ও পুরাতন কবরস্থান নদীতে বিলীন। 

চৌহালীতে যমুনার ভাঙনে বিলীন হচ্ছে সরকারি সম্পাদ,আর পি এন স্কুল,রেহাইপুুরিয়া বাজার, খাষপুকুরিয়া সপ্রাবি,চেয়ারম্যান বাড়ি,খাষদেলদারপুর,দেওয়ানগঞ্জ বাজার, মিটুয়ানি স্কুল, কবরস্থান, মিটুয়ানি হাই স্কুল ও সপ্রাবি, চর নাকালিয়া সপ্রাবি, চরবিনানই সপ্রাবি ও বাজার, সুম্ভদিয়া হাই স্কুল,কারিগরি কলেজ,কাশেমগঞ্জ বাজার,বিনানই কওমি ও হাফেজিয়া মাদ্রাসা, বসত-ভিটা,পাকা সড়ক ও মোকারভাঙ্গাসহ  তাঁতশিল্প  হুমকির মুখে। চৌহালী দক্ষিনঞ্চল ও শিক্ষা প্রতিষ্ঠান হুমকির মুখে এবং ভাঙ্গছে নদী কাদছে মানুষ শিরোনাম বিভিন্ন জাতীয় গণমাধ্যম পত্রিকায় প্রকাশের পর উপজেলার খাষপুখুরিয়া থেকে দেওয়ানগঞ্জ ও বিনানই পর্যন্ত প্রায় ৩/৪ কিলোমিটার ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শ করলেন ময়মনসিংহ জুনের একজেকিটিব ইনঞ্জিনিয়ার মোঃ শাহজাহান সিরাজ।
এলাকার শত শত মানুষের দাবি করে বলেন, পানি উন্নয়ন বোর্ড কোন বড় প্রকল্পের ব্যবস্থা না নেয়ায় বর্ষা মৌসুমের শুরুতেই ভাঙ্গনের তীব্রতা আরও বাড়তে থাকে। আমরা এলাকাবাসি জোর দাবি জানাই যে বাজার রক্ষার্থে দেওয়ানগঞ্জ বাজারের উত্তর পাশ থেকে ডাম্পিংকের কাজ ধরার। মঙ্গলবার দুপুরে  খাষপুখুরিয়া ও বাঘুটিযা এলাকার ভাঙ্গন কবলিত গ্রাম ও শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন করে মোঃ শাহজাহান সিরাজ মহোদয় ক্ষতিগ্রস্তদের আশ্বাস দিয়ে বলেন দেওয়ানগঞ্জ বাজারসহ এলাকা রক্ষার্থে দ্রুত নদী ভাঙ্গন রোধে জিওব্যাগ ডাম্পিং করা হবে, আপনারা  ধর্য্যধরুন অচিরেই বেরী বাধ হবে। ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন শেষে দেওয়ানগঞ্জ বাজারে এক আলোচনা সভায় ১’শ মিটার কাজ হবে এবং গুরুত্বপুর্ণ বক্ততা করেন। 

এসময় উপস্থিত ছিলেন, টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডের (একচেঞ্জ) মোঃ এমদাদ হোসেন, চৌহালী ঢাকা সমিতির সাধারণ সম্পাদক মোঃ মোকলেচুর রহমান, খাষপুকুরিয়া ইউপি চেয়ারম্যান আলহাজ মোঃ আব্দুল মজিদ সরকার, চৌহালী প্রেসক্লাব সভাপতি মাহমুদুল হাসান, তাঁত শিল্পের পক্ষে মোঃ রওশন আলী মাষ্টার, এ এন এম তারেক সিদ্দিকের ভাই মোঃ শাহদত হোসেন, উপজেলা শ্রমীকলীগের সভাপতি রফিকুল ইসলাম,ডাঃ জাহাঙ্গীর আলমের পক্ষে তার ভগ্নিপতি মোঃ নুরুল হক(নুরু বক্য), হাজি মোঃ মোতাহার মাষ্টার, আ’মী নেতা নজরুল ইসলাম,প্রবাসী মোঃ রুবেল ও জাকির হোসেন,হিটলার  প্রমুখ। পরে তিনি জিওব্যগ ডাম্পিং প্রকল্প কাজ পরিদর্শন কালেও গুরুত্বপুর্ণ আলোচনা করেন।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ
সিরাজগঞ্জ বিভাগের পাঠকপ্রিয় খবর