• মঙ্গলবার   ২৬ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪২৭

  • || ০৩ শাওয়াল ১৪৪১

১৩

চুল কাটবো কিভাবে? গুগলের কাছে প্রশ্ন

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২০  

লকডাউনে থেকে কত কিছুই না প্রয়োজন হচ্ছে। কিভাবে প্রয়োজনীয় জিনিসগুলো পাবেন কিংবা সমস্যার সমাধান করবেন তা নিয়ে সার্চ হচ্ছে গুগলে। চুল কাটবো কিভাবে? সিগারেট কোথায় পাবো? এরকমই সার্চ হচ্ছে গুগলে।

এরকম আর কি কি বিষয়ে সার্চ হচ্ছে দেখুন -

বেকারত্বের আবেদন - সারা বিশ্বের মানুষ গুগলে চাকরির খোঁজ করছেন। গত ৩০ দিনে গুগল সার্চে 'বেকারত্বের আবেদন' কীওয়ার্ড ৫,৬০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

নিজের চুল নিজে কিভাবে কাটবো - ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত মানুষ গুগলে জানতে চাইতো না নিজের চুল নিজে কিভাবে কাটবো। তবে আশ্চর্যজনক ভাবে পরের দুই মাসে এই কীওয়ার্ড সার্চ ৭৬৬ শতাংশ বেড়েছে। গুগল ও ইউটিউবে মানুষ নিজে কিভাবে চুল কাটবে তাই জানতে চাইছেন।

ভিটামিন সি - মানুষজন অনলাইনে ভিটামিন সি সম্পর্কে অনেক তথ্য জানতে চাইছেন। ই-কমার্স সাইটে ভিটামিন সি এর খোঁজ ৫৩২ শতাংশ বেড়েছে।

টিকটক লাইট - ৫ জুন ২০১৯ পর্যন্ত গুগলে টিকটক লাইট কীওয়ার্ড এর সার্চ শূন্য ছিল। তবে লকডাউনে এর সার্চ ৫৩১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। লকডাউনে শর্ট ভিডিও অ্যাপ টিকটকের ডাউনলোড ১০০ কোটি ছাড়িয়ে গেছে।

নখ কাটার যন্ত্র - এই লকডাউনে মানুষ নখ কাটার যন্ত্রেরও খোঁজ করছে। কারণ অনেকেই বিউটি পার্লার থেকে নখ কাটে কিন্তু এখন বাইরে যেতে পারছেন না।

ডাম্বল - গুগলে ডাম্বল নিয়ে সার্চের পরিমাণ ৫২৪ শতাংশ বেড়েছে। লকডাউনে সব জিম বন্ধ রয়েছে। এমন পরিস্থিতিতে মানুষজনকে ঘরে বসে অনুশীলন করতে হচ্ছে। আর সে কারণেই তারা ডাম্বল খোঁজ করছে। ডাম্বল কিভাবে বানানো যায় বা এর ডেলিভারি কিভাবে পাওয়া যায় তা জানতে চাইছেন।

সিগারেট ডেলিভারি - ১১ মার্চ ২০২০ পর্যন্ত সিগারেট ডেলিভারি সম্পর্কিত খুব কম সার্চ করা হত। কিন্তু ৮ এপ্রিল থেকে এই নিয়ে সার্চ ৫০৭ শতাংশ বেড়েছে। এরকারণ লকডাউনে সিগারেট, বিড়ি এবং পান-মসলা জাতীয় দোকানপাঠ বন্ধ রয়েছে। এমন পরিস্থিতিতে অনেকেই সিগারেটের হোম ডেলিভারি খোঁজ করছেন।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর