• শনিবার   ২৪ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৮ ১৪২৭

  • || ০৭ রবিউল আউয়াল ১৪৪২

১০৩

চায়ের সঙ্গে এই খাবারগুলো খাওয়া আর বিষপান করা সমান

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ১৫ আগস্ট ২০২০  

চায়ের সঙ্গে অনেকে টা হিসেবে মুখরোচক খাবার খেয়ে থাকেন। তবে অনেকেরই ধারণা নেই চায়ের সঙ্গে কিছু খাবার শরীরের জন্য কতটা ক্ষতির কারণ। বিশেষ করে চায়ের সঙ্গে কয়েকটি খাবার খাওয়া বিষপানের সমান। 

আর তাইতো হাসিমুখে বিষপান করে চলেছেন অনেকে। এতে একদিনেই আপনার শরীরের ক্ষতি না হলেও দীর্ঘমেয়াদী সব শারীরিক জটিলতায় ভুগতে হতে পারে। জেনে নিন কোন খাবারগুলো চায়ের সঙ্গে টা হিসেবে খাওয়া ঠিক হবে না-

আয়রন সমৃদ্ধ খাবার

চায়ের ট্যানিন এবং অক্সালেট জাতীয় কিছু যৌগ আয়রন সমৃদ্ধ খাবার থেকে আয়রন শোষণে বাধা দেয়। ব্ল্যাক টি-তে সবচেয়ে বেশি ট্যানিন থাকে। গ্রিন টি, সাদা চায়ে তুলনায় কম থাকে ট্যানিন। ওলং চাতেও এই উপাদানটি পাওয়া যায়। তাই চায়ের সঙ্গে বাদাম, সবুজ পাতাওয়ালা শাক, দানা শস্য এড়িয়ে চলুন। খালি পেটেও চা খাওয়া এড়িয়ে চলুন।

ব্রকোলি, ব্রাসেলস স্প্রাউট এবং বাঁধাকপির মতো সবজিতে গ্লুকোসিনোলেট নামে একটি যৌগ থাকে। যা আয়োডিন শোষণ বন্ধ করে দেয়। যার ফলে থাইরয়েড গ্রন্থির ক্ষরণ কমে যায় এতে সমস্যা আরো বেড়ে যায়। তাই এই সবজির সঙ্গে আয়োডিন সমৃদ্ধ খাবার, মাছ, দুগ্ধজাত পণ্য এবং চায়ের সঙ্গে খাবেন না।

ক্যালসিয়াম সমৃদ্ধ খাবারের সঙ্গে শুকনো বাদাম

বাদামে থাকে ফাইটিক অ্যাসিড। যা ক্যালসিয়াম, আয়রন এবং জিঙ্কের শোষণে বাধা দেয়। তাই বাদামের সঙ্গে চা, সয়াবিন, মসুর, ডাল, আখরোট, মটরশুটি খাবেন না।

দুধ এবং টকদই

দুধ আর দই একই উপকরণ থেকে তৈরি হলেও একসঙ্গে খেলে অনেকেরই হজমের সমস্যা দেখা দেয়। গলা-বুক জ্বালা করে গ্যাস, অম্বলে। বিশেষ করে চায়ের সঙ্গে কখনো দুগ্ধজাত খাবার খাওয়া উচিত নয়।

দুধ আর আয়রন সমৃদ্ধ খাবার

ক্যালসিয়াম আর আয়রন সমৃদ্ধ খাবার একেবারেই নয়। অনেক সময়েই ক্যালসিয়াম আয়রন শোষণে বাধা হয়ে দাঁড়ায়। তাই চায়ের সঙ্গে একসঙ্গে কোনোটাই নয়।

তরমুজের সঙ্গে আর কিছুই নয়

তরমুজ এমন একটি ফল যা অন্য কোনো কিছুর সঙ্গেই হজম হয় না। জোর করে খেলে তাই পেট ও হজমের সমস্যার ভোগেন বেশিরভাগ মানুষ।

এতে শরীরে যেসব সমস্যা হয়ে থাকে-

> কফ ও পিত্ত বাড়ে। 

> হজমের সমস্যা দেখা দেয়।

> কোষ্ঠকাঠিন্য এমনকি কলেরাও হতে পারে। 

> অ্যালার্জি ও র‌্যাশসহ বিভিন্ন ত্বকের সমস্যাও হয়ে থাকে।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর