• মঙ্গলবার   ২৬ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১২ ১৪২৭

  • || ০৪ শাওয়াল ১৪৪১

২৮৬

কোহলি কে নিয়ে কিংবদন্তি স্টিভ ওয়াহ`র ভবিষ্যৎবাণী

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ৫ নভেম্বর ২০১৮  

ভারতের এক গ্রেট, সুনিল গাভাস্কার মন্তব্য করেছিলেন, বিরাট কোহলি যা খেলছে, তাতে কোনো রেকর্ডই নিরাপদ নয়। তার কথার রেশ ধরে, অস্ট্রেলিয়ার কিংবদন্তি স্টিভ ওয়াহ বললেন, বিরাট কোহলি ব্যাট হাতে ক্রিকেটের সব রেকর্ডই ভেঙে ফেলবেন। শুধুমাত্র একটি ছাড়া। যে রেকর্ডটি বিরাট ভাঙতে পারবেন না, সেটা হচ্ছে স্যার ডন ব্র্যাডম্যানের রেকর্ড। টেস্ট ক্রিকেটে ৯৯.৯৪ গড়ের রেকর্ডটি আদতেই কারও পক্ষে ভাঙা অসম্ভব।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সদ্য সমাপ্ত ভারতের ওয়ানডে সিরিজে অনেকগুলো রেকর্ডই ভেঙেছেন কোহলি। যা দেখে রীতিমত অবাক ক্রিকেটের কিংবদন্তীরা। সবার মুখে মুখেই ভাসছে বিরাটের প্রশংসা। কিছুদিন আগেই কলকাতায় এসে এক স্মারক বক্তৃতায় দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথ বলে গেলেন, বিরাট কোহলির হাত ধরেই বেঁচে থাকবে টেস্ট ক্রিকেট।

সে ধারাবাহিকতায় যোগ দিলেন স্টিভ ওয়াহ’র মত অসি কিংবদন্তি ক্রিকেটারও। স্টিভ ওয়াহ এমন বক্তব্যের পেছনে যুক্তি তুলে ধরেন। ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘তার (বিরাট কোহলি) রয়েছে অসম্ভব ধৈয্য, ইচ্ছাশক্তি এবং খেলে যাওয়ার জন্য ক্ষুধার্ত সে। অসাধারণ ফিটনেস, তীক্ষ্ণতা এবং সর্বোপরি খেলাটাকে সে অনেক ভালোবাসে।’

কোহলিকে শুধুমাত্র থামাতে পারে একটি বিষয়, সেটা হচ্ছে কঠিন কোনো ইনজুরি। স্টিভ ওয়াহ সেটাই জানালেন। তিনি বলেন, ‘কঠিন কোনো ইনজুরি ছাড়া কোহলিকে থামানোর কেউ নেই।’

পরক্ষণেই স্টিভ ওয়াহ জানিয়ে দিলেন আসল কথাটি। বলে দিলেন, ব্যাটিংয়ের সব রেকর্ডই ভেঙে দেবেন বিরাট। শুধু ডন ব্র্যাডম্যানের গড়ের রেকর্ডটি ছাড়া। তিনি বলেন, ‘আমি মনে করি, সে ক্রিকেটের সব রেকর্ড ভেঙে দেবে। শুধুমাত্র ডন ব্র্যাডম্যানের ব্যাটিং গড়ের রেকর্ডটি ছাড়া।’

জীবনের শেষ টেস্টের শেষ ইনিংসে যদি শূন্য রানে আউট না হতো ব্র্যাডম্যান, তাহলে তার ব্যাটিংয়ের গড় হয়ে যেতো ১০০’র ওপরে। কিন্তু দুর্ভ্যাগ্য স্যার ডন ব্র্যাডম্যানের। শেষ ইনিংসে গোল্ডেন ডাক মারেন তিনি। যে কারণে ঈর্ষণীয় গড় সত্ত্বেও সেটা তিন অংকের ঘর ছুঁতে পারেনি। বর্তমান সময়ে এসে বিরাট কোহলিই হচ্ছেন ক্রিকেটের তিন ফরম্যাটেই সবার চেয়ে এগিয়ে থাকা ক্রিকেটার।

এখনও পর্যন্ত ৭৩ টেস্টে ৬৩৩১ রান করেছেন কোহলি। ওয়ানডেতে ২১৬ ম্যাচে করেছেন ১০২৩২ রান। টি-টোয়েন্টি আন্তর্জাতিকে ৬২ ম্যাচে করেছেন ২১০২ রান। আন্তর্জাতিক ক্রিকেটে ৬২টি সেঞ্চুরিও করে ফেলেছেন তিনি।

২০১৬ সালের জানুয়ারির পর থেকে বিরাট কোহলির ব্যাট থেকে এসেছে সর্বমোট ৭৮২৪ রান। বিশ্ব ক্রিকেটে তার চেয়ে এত বেশি রান আর কেউ তুলতে পারেনি। ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক জো রুট করেছেন দ্বিতীয় সর্বাধিক ৬৩৭১ রান।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ
খেলা বিভাগের পাঠকপ্রিয় খবর