• মঙ্গলবার   ২২ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৭ ১৪২৭

  • || ০৫ সফর ১৪৪২

১৭

কোমর ব্যথায় যোগব্যায়াম

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ৫ আগস্ট ২০২০  

ঈদের কদিন বেশ ধকল গেছে নিশ্চয়। একটানা বসে থেকে মাংস কাটাকুটি, রান্না করা, ঘরবাড়ি গোছানো—কাজের কি শেষ আছে! তাই হয়তো পিঠের ব্যথাটা বেড়েছে কারও কারও। কোমরে চাপ আর পিঠের ব্যথা কমানোর জন্য আছে কার্যকর যোগব্যায়াম। তেমন দুটি সহজ আসন দেখিয়েছেন যোগব্যায়াম প্রশিক্ষক বাপ্পা শান্তনু।

উষ্ট্রাসন যেভাবে করবেন: হাঁটু গেড়ে বসুন। পায়ের আঙুলগুলো ভেতরের দিকে থাকবে। এটাকে বীরাসন বলে। বীরাসনে বসার পর দুই পায়ের মধ্যে অল্প ফাঁকা করুন। দুই হাত দিয়ে দুই পায়ের গোড়ালির ওপরের অংশ ধরুন (ছবির মতো)। এবার শ্বাস নিতে নিতে হাঁটুর ওপর দাঁড়িয়ে যান। হাঁটু থেকে কোমর পর্যন্ত লম্বভাবে থাকবে, মাথা পেছনের দিকে এমনভাবে হেলিয়ে দিন, যেন গলায় চাপ তৈরি হয়। শ্বাস–প্রশ্বাস স্বাভাবিক থাকবে। আসন থেকে নামার সময় শ্বাস ছাড়তে ছাড়তে নামুন।

কতক্ষণ ও কতবার: ১০ থেকে ৩০ সেকেন্ড থাকুন। মোট ৩ বার এই আসনটি করুন।

সতর্কতা : কোমরে খুব বেশি ব্যথা থাকলে হাত দিয়ে গোড়ালি না ধরে কোমরে হাত রাখুন। বাকি পদ্ধতি একই রকম।

উপকারিতা: কোমর ও পিঠের ব্যথায় উপকারী। তবে ঘাড়ে ব্যথা হলে করা যাবে না। কোমরের চর্বি কমায় এই ব্যায়াম। থাইরয়েড গ্রন্থিকে সুস্থ রাখে।

কন্ধরাসন যেভাবে করবেন: চিত হয়ে টানটানভাবে শুয়ে পড়ুন। দুই পায়ের মধ্যে কোমরসমান ফাঁকা রাখুন। পা দুটি ভাঁজ করুন, যেন গোড়ালি থেকে হাঁটু পর্যন্ত লম্বভাবে অবস্থান করে। দুই হাত দিয়ে দুই পায়ের গোড়ালির ওপরের অংশ ধরুন। শ্বাস টেনে নিয়ে কোমর, (ছবির মতো) নিতম্ব ওপরে তুলে ফেলুন। কোমরে ক্রমাগত চাপ ধরে রাখুন। আসনে থাকা অবস্থায় শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক থাকবে। আসন থেকে নামার সময় শ্বাস ছাড়তে ছাড়তে নামুন।

কতক্ষণ আর কতবার: ৩০ সেকেন্ড থেকে ১ মিনিট সময় নিয়ে ৩ থেকে ৫ বার করুন।

উপকারিতা: কোমরের ব্যথার জন্য খুবই উপকারী এই আসন।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর