• বৃহস্পতিবার   ২২ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ৯ ১৪২৮

  • || ১১ রমজান ১৪৪২

কাজিপুর বিভিন্ন উন্নয়ন মূলক কাজের ভিত্তিস্থাপন করেন এমপি জয়

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ৩ এপ্রিল ২০২১  

সিরাজগঞ্জ-কাজিপুর-ধুনট-শেরপুর (জেড ৫৪০১) সড়ক প্রশস্তকরণ সহ উন্নয়ন কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন, জনাব প্রকৌশলী তানভীর শাকিল জয় (মাননীয় জাতীয় সংসদ সদস্য ৬২ সিরাজগঞ্জ-১ কাজিপুর)।

১) প্রকল্পের সারসংক্ষেপঃ- "সিরাজগঞ্জ-কাজিপুর, ধুনট-শেরপুর (জেড ৫৪০১) এবং সিরাজগঞ্জ (বাগবাটি)-ধুনট (সোনামুখী) (জেড ৫৪০১) মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ" প্রকল্প

২) প্রকল্পের দৈর্ঘ্য/মূল্যঃ- মোট দৈর্ঘ্য ৭৬.৭০ কিলোমিটার, মূল্য ৯৮৮.৬৫ কোটি টাকা (সিরাজগঞ্জ-কাজিপুর-ধুনট-শেরপুর সড়কের ৩৯.০০ কিলোমিটারের জন্য ৫২২.৯৫ কোটি, সিরাজগঞ্জ (বাগবাটি)-ধুনট (সোনামুখী) সড়কের ২১.৫০ কিলোমিটারের জন্য ২৭০.৩১ কোটি টাকা এবং বগুড়া অংশে ১৬.২০ কিলোমিটারের জন্য ১৯৫.৩৮ কোটি টাকা।

৩) উপ-প্রকল্পের নামঃ- সিরাজগঞ্জ-কাজিপুর-ধুনট-শেরপুর (জেড-৫৪০১) সড়কের চেইনেজ ২১+৩০০ (সিমান্তবাজার) ২৯+৫০০ (মেঘাই) কিঃমিঃ পর্যন্ত সড়ক ৫.৫০ মি. হতে ১০.৩০ মি. প্রস্তে উন্নীতকরণ।

ব্যায় খাতঃ- এডিপি (জিওবি)।

৪) প্রধান অঙ্গ সমূহঃ- (ক) ৮.২০০ কিলোমিটার সড়ক প্রশস্তকরন (৫.৫০ মিঃ প্রস্ত হতে ১০.৩০ মিঃ)।

(খ) ৫টি কালভার্ট প্রশস্তকরন (মোট ৩৪.২০ মিঃ)।

(গ) ৬০০.০০ মিঃ সড়ক উঁচুকরণ।

(ঘ) ৫০০.০০ মিঃ রিজিড/কনক্রিট পেমেন্ট নির্মাণ।

(ঙ) ৬৫৫৭.৫০ বঃমিঃ রক্ষাপ্রদ কাজ।

(চ) মাটির কাজ, ড্রেন নির্মাণ, রিটেইনিং ওয়াল নির্মাণ, সাইন, সিগনাল ইত্যাদি।

৫) চুক্তি মূল্যঃ- ৬৭.৩৬ কোটি টাকা।

৭) কাজের মেয়াদঃ- অক্টোবর/২০২০ হতে জুন/২০২১ পর্যন্ত।

৮) ঠিকাদারি প্রতিষ্ঠানঃ- মেসার্স দাস ট্রেডার্স-রানা কিল্ডার্স (প্রাঃ) লিঃ জেডি।

৯) প্রকল্পের প্রয়োজনীয়তাঃ- সিরাজগঞ্জ-কাজিপুর-ধুনট সড়কটি গুরুত্বপূর্ণ জেলা সড়ক যার মোট দৈর্ঘ্য ৫৫.৩০ কিলোমিটার। উক্ত সড়ক দিয়ে দিবারাত্রি অসংখ্য যানবাহন চলাচল করে। সড়কটি মূলত সিরাজগঞ্জ শহরের কাজিপুর মোড় হতে শুরু হয়ে কাজিপুর উপজেলা এবং ধুনট উপজেলা হয়ে বগুড়া জেলার শেরপুর এ জাতীয় মহাসড়ক এ-৫ এর সাথে মিলিত হয়েছে। বঙ্গবন্ধু সেতুর পশ্চিম প্রান্তের এপ্রোচ সড়কে এবং জাতীয় মহাসড়ক এন-৫ এ দূর্ঘটনা বা যানজট এর সৃষ্টি হলে উত্তরবঙ্গে যাতায়াতের জন্য বিকল্প সড়ক হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। বর্তমানে সড়ক প্রশস্ত কম থাকায় যানজট এবং দূর্ঘটনা একটি নিত্য নৈমিত্তিক ঘটনা। যানজট নিরসন এবং দূর্ঘটনা এড়াতে সড়কটি জেলা সড়ক হতে আঞ্চলিক মহাসড়কে উন্নিত করা আবশ্যক। সড়কটি ১ম কিঃকিঃ হতে ৪র্থ কিঃমিঃ পর্যন্ত মোট ৪.০০ কিলোমিটার ৪-লেনে এবং অবশিষ্ট অংশ ৫.৫০ মিটার হতে ৭.৩০ মিটার (হার্ড সোল্ডার ২×১.৫০ মিটার) এ বাস্তবায়িত হলে সড়ক যোগাযোগ ব্যবস্থা উন্নয়নের পাশাপাশি ব্যবসা বানিজ্য ও আর্থসামাজিক অবস্থার উন্নতি এবং সিরাজগঞ্জ জেলার সাথে বগুড়া সহ উত্তরবঙ্গের সাথে যোগাযোগ সল্পতম দূরত্বে সড়কের সংযোগ স্থাপন হবে। এমতবস্থায় ৬২ সিরাজগঞ্জ-১ (কাজিপুর) আসনের প্রয়াত সাবেক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জনাব মোহাম্মদ নাসিম মহোদয়ের ঐকান্তিক প্রচেষ্টায় প্রকল্পটি একনেক কর্তৃক অনুমোদিত হয়।

১০) উপকারিতাঃ- সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন এর পাশাপাশি ব্যবসা বানিজ্য ও আর্থসামাজিক অবস্থার উন্নতি এবং সিরাজগঞ্জ জেলার সাথে বগুড়া সহ উত্তরবঙ্গের সাথে যোগাযোগ স্বল্পতম দূরত্বে সড়কের সংযোগ স্থাপন হবে। নির্বিঘ্নে, যানজট মুক্ত ও নিরাপদে যানবাহন চলাচল করতে পারবে এবং আর্থসামাজিক অবস্থার উন্নতি হবে।

১১) তারিখঃ ৩ এপ্রিল ২০২১, রোজঃ শনিবার।

১২) সংস্থাঃ- সড়ক ও জনপথ অধিদপ্তর, সড়ক বিভাগ, সিরাজগঞ্জ।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ