• রোববার   ০৯ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৫ ১৪২৭

  • || ১৯ জ্বিলহজ্জ ১৪৪১

১৯

কাজিপুরে প্রতিবন্ধীদের শিক্ষায় এ ওয়ান শিশু স্বর্গ অটিস্টিক স্কুল

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ৩ জুলাই ২০২০  

সৃষ্টিসূত্রে মানুষ প্রত্যেকেই আলাদা বৈশিষ্ট্য নিয়ে জন্মায়। বয়স বাড়ার সাথে সাথে তাদের সেই বৈশিষ্ট্য ক্রমান্বয়ে বিকশিত হতে তাকে। সৃষ্টির স্বাভাবিক এই নিয়মের মাঝেও কিছু কিছু শিশু জন্মগতভাবেই অদ্বূত অঙ্গ প্রত্যঙ্গ নিয়ে বেড়ে ওঠে, অস্বাভাবিক আচরণ করে। এ ধরণের শিশু বেড়ে ওঠার ক্ষেত্রে অন্যসব শিশুর সাথে মিশতে পারে না। সমাজে এসব শিশুদেরকে প্রতিবন্ধী শিশু হিসেবে ডাকা হয়।

প্রতিবন্ধী এসব শিশুদের অনেকেই মেধা এবং সৃষ্ঠিশীলতায় স্বাভাবিক অনেক শিশুর চেয়ে বেশি মেধাবী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছে। কিন্তু সমাজে তাদের বেড়ে ওঠার জন্যে উপযুক্ত পরিবেশ সব সময় দেয়া সম্ভব হয়না। এই প্রেক্ষাপটে সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার বিয়ারা গ্রামে গড়ে ওঠে “এ ওয়ান শিশু স্বর্গ অটিস্টিক স্কুল।” বিয়ারা, বরুঙ্গী, খুববান্দি, মেঘাই, বরইতলী, চরপাড়া, বেরিপোটল, আলমপুর, সিংড়াবাড়ি গ্রামের প্রায় কয়েকশ প্রতিবন্ধী শিশু সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে অন্য শিক্ষার্থীদের সাথে খাপ খাওয়াতে পারে না।

এর ফলে অনেকেই বিদ্যালয় থেকে শিক্ষা সমাপ্ত না করেই ঝরে পড়ে। এসব বিবেচনায় এনে কলেজ শিক্ষক আমিনুল ইসলাম লিটন ২০০৫ সালে প্রতিষ্ঠা করেন বিদ্যালয়টি। কুড়ি শতক জমির মধ্যে মনোরম পরিবেশে বিদ্যালয়টির অবস্থান। কাজিপুর পৌরসভার মধ্যে অবস্থিত বিদ্যালয়টি পাকা রাস্তা সংলগ্ন। বর্তমানে বিদ্যালয়টিতে (ননএনবিবি) ১২ ধরণের প্রতিবন্ধী শিক্ষার্থী রয়েছে ৪১০ জন। মোট ২৬ জন শিক্ষক এবং ১৬ জন কর্মচারী তাদের পড়ালেখার জন্যে কাজ করছেন। প্রথম থেকে পঞ্চশ শ্রেণি পর্যন্ত শিক্ষা ব্যবস্থার জন্যে রয়েছে বিশেষ বিনোদন। রয়েছে হারমোনিয়াম, তবলা, সাউন্ডবক্স, ফুটবল, লুডু, কেরামবোর্ড।

প্রতিবন্ধীতায় প্রশিক্ষিত শিক্ষকমন্ডলী অত্যন্ত যতেœর সাথে পাঠদান করে থাকেন। মাঝে মাঝে এসব শিক্ষার্থীদের বিশেষ খাবার সরবরাহ করা হয়। দূরের শিক্ষার্থীদের আনা নেয়ার জন্যে রয়েছে ছয়টি অটোভ্যান। মোট একশ ফুট দৈর্ঘ্যের দুইটি টিনশেড বিল্ডিং এ ছয়টি শ্রেুণিকক্ষে শিক্ষার্থীদের পাঠদান করা হয়। দুই শিফটে শিক্ষার্থীদের ক্লাস নেয়া হয়। রয়েছে বিশেষ কম্পিউটার সুবিধা। শিক্ষার্থী অভিভাবকদের বসার জন্যে রয়েছে বিশেষ ব্যবস্থা। রয়েছে দুইটি পাকা টয়লেট, একটি টিউব ওয়েল। প্রতি বছর স্বাধীনতা দিবস, বিজয় দিবস, ১ লা বৈশাখসহ উপজেলা সদরে অনুষ্ঠিত র‌্যালি এবং র‌্যালি পরবর্তী ডিসপ্লেসহ নানা কর্মকান্ডে অংশগ্রহণ করে থাকে এই বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা পরিচালক আমিনুল ইসলাম লিটন জানান, ‘ এলাকার অনেক প্রতিবন্ধী শিক্ষার্থীর বাবা-মার অনুরোধে এ ওয়ান শিশুস্বর্গ অটিস্টিক বিদ্যালয়টি স্থাপন করা হয়েছে। প্রতিষ্ঠার পর থেকে অত্যন্ত সুনামের সাথে চলছে এর পাঠদান কার্যক্রম। সরকারি সহায়তা পাবার সব শর্তই পূরণ করা হয়েছে। আশা করছি সরকার এই প্রতিষ্ঠানটি এমপিওভূক্তিকরণে অগ্রাধিকার দেবেন।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ
সিরাজগঞ্জ বিভাগের পাঠকপ্রিয় খবর