• বৃহস্পতিবার   ০৯ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৫ ১৪২৭

  • || ১৮ জ্বিলকদ ১৪৪১

৪৫

করোনা ভাইরাস: ৫৪ হাজার বন্দিকে মুক্তি দিচ্ছে ইরান

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ৪ মার্চ ২০২০  

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে ভয়াবহ হয়ে উঠছে প্রাণঘাতী করোনা ভাইরাস (কভিড-১৯)। দ্রুতগতিতে ছড়িয়ে পড়া এই মহামারিতে ইসলামি প্রজাতন্ত্র ইরানে এখন পর্যন্ত প্রাণ গেছে ৬৬ জনের। যদিও ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ জানিয়েছে, করোনায় দেশটিতে মৃতের সংখ্যা ২১০ জন। 

এমন সংকটময় পরিস্থিতিতে করোনা আতঙ্কে অস্থায়ীভাবে ৫৪ হাজার কারাবন্দিকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তেহরান। মঙ্গলবার (৩ মার্চ) ইরান সরকারের পক্ষ থেকে বিবৃতির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

দেশটির বিচার বিষয়ক মুখপাত্র ঘোলামহোসেন এসমাইলি বলেছেন, বন্দিদের মুক্তি দেওয়ার আগে সবার শরীরে করোনা ভাইরাসের আলামত আছে কি না তা পরীক্ষা করা হবে। মূলত যারা করোনায় আক্রান্ত নন কেবল তাদেরই ছেড়ে দেওয়া হবে। সে ক্ষেত্রে পাঁচ বছরের অধিক সময় যাদের শাস্তির মেয়াদ রয়েছে তাদের ছাড়া হচ্ছে না।

এ দিকে ব্রিটিশ পার্লামেন্টের সদস্য টিউলিপ সিদ্দিকির কথাতেও এই সত্যতা পাওয়া গেছে। মূলত ইরানে আটক ব্রিটিশ দাতব্য কর্মী নাজানিন জাঘারিকে দ্রুতই ছেড়ে দেওয়া হচ্ছে বলে তিনি জানিয়েছেন। টিউলিপ বলেন, কয়েকদিনের মধ্যেই নাজানিন জাঘারিকে মুক্তি দেওয়া হতে পারে।

মহামারি করোনা ভাইরাস ইতোমধ্যে বিশ্বের ৭৩টি রাষ্ট্রে ছড়িয়ে পড়েছে। এতে এখন পর্যন্ত ৩ হাজারের অধিক লোকের প্রাণহানি ঘটেছে। তাছাড়া আক্রান্ত হয়েছে আরও ৯৩ হাজার।

এমন প্রেক্ষাপটে মহামারি করোনা মোকাবিলায় মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ইরানকে সহযোগিতার প্রস্তাব দেওয়া হলেও তেহরান তাৎক্ষণিক বিষয়টি প্রত্যাখ্যান করেছে। 

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, সোমবার (২ মার্চ) বিবৃতির মাধ্যমে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মুসাভি বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেছিলেন, মার্কিনিদের সাহায্য করার আগ্রহের বিষয়ে এর আগেও আমাদের সন্দেহ ছিল এবং এখনো আছে। 

মুসাভি আরও বলেন, যুক্তরাষ্ট্রের যদি আদৌ ভালো কোনো উদ্দেশ্য থাকত তাহলে সহযোগিতার ব্যাপারটি সর্ব প্রথম মিডিয়াতে ফলাও করে প্রচার করত না। তাই বিষয়টি আমরা কখনোই বিশ্বাস করি না।

এর আগে শনিবার (২৯ ফেব্রুয়ারি) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, করোনা ভাইরাস মোকাবিলায় ইরানকে সার্বিক সহযোগিতার জন্য প্রস্তুত যুক্তরাষ্ট্র। যদিও এর জন্য তেহরানের পক্ষ থেকে আগে তা চাইতে হবে।

চিকিৎসকরা জানিয়েছেন, এ ভাইরাস মানুষ ও প্রাণীদের ফুসফুসে সংক্রমণ করতে পারে। ভাইরাসজনিত ঠান্ডা বা ফ্লুর মতো হাঁচি-কাশির মাধ্যমে মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। এ ভাইরাসে সংক্রমিত হওয়ার প্রধান লক্ষণগুলো হলো- শ্বাসকষ্ট, জ্বর, কাশি, নিউমোনিয়া ইত্যাদি। শরীরের এক বা একাধিক অঙ্গ-প্রত্যঙ্গ নিষ্ক্রিয় হয়ে আক্রান্ত ব্যক্তির মৃত্যু হতে পারে।

সবচেয়ে আতঙ্কের বিষয় হলো ভাইরাসটি নতুন হওয়ায় এখনো কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি। এ ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচার একমাত্র উপায় সংক্রমিত ব্যক্তিদের থেকে দূরে থাকা। তাই মানুষের শরীরে এমন উপসর্গ দেখা দিলেই দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছেন চীনা বিজ্ঞানীরা।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর