• শুক্রবার   ০৫ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২২ ১৪২৭

  • || ১৩ শাওয়াল ১৪৪১

১৬

করোনায় অনলাইনে ঈদ শপিং!

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ১৬ মে ২০২০  

করোনা সংকটেও থেমে নেই অনলাইনে ঈদের শপিং। ঈদ করতে হবে ঘরেই। তাই নিজের আনন্দ পরিবারের সবার সঙ্গে ভাগ করে নিতে অনলাইনমুখী হচ্ছেন ক্রেতারা।

ঘরে বসেই ইন্টারনেটের মাধ্যমে ই-কমার্স সাইট, ফেসবুক শপ থেকে নানা পণ্য কিনছেন তারা। ঈদ উপলক্ষে এই সুযোগ অনলাইন কেনাকাটাকে আরও জনপ্রিয় করে তুলছে।

ক্রেতাদের আকৃষ্ট করতে অনলাইনে নানা ছাড় ও উপহার ঘোষণা দিয়েছে বিভিন্ন ই-কমার্স ও এফ-কমার্স সাইট। অনলাইন পেমেন্টের পাশাপাশি ‘ক্যাশ অন ডেলিভারি’ সুবিধার সঙ্গে রয়েছে সামাজিক দূরত্ব বজায় রেখে ডেলিভারির ব্যবস্থা।

ঈদকে সামনে রেখে স্বাস্থ্যবিধি মেনে গত রোববার থেকে ভিন্ন আঙ্গিকে খুলেছে দেশের অন্যতম প্রধান ফ্যাশন ও লাইফস্টাইল ব্র্যান্ড আড়ংয়ের আউটলেট। এসব আউটলেটে পণ্য কেনার সুযোগ পেতে আগে অনলাইনে নিবন্ধন করতে হচ্ছে।

তাদের ২১টি আউটলেটের মধ্যে ১৪টি খুলছে। অনলাইনে নিবন্ধন করা ক্রেতারা এক ঘণ্টার জন্য আউটলেটে গিয়ে কেনার সুযোগ পাচ্ছেন বলে জানিয়েছেন ব্র্যাক এন্টারপ্রাইজেসের ব্যবস্থাপনা পরিচালক তামারা হাসান আবেদ।

এবার আড়ংয়ের কোনো পণ্য ট্রায়াল করার সুযোগ থাকছে না এবং পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক না হওয়া পর্যন্ত ক্রয়কৃত পণ্য পরিবর্তন করা যাবে না। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর থেকে বিদ্যমান ‘পণ্য পরিবর্তন নীতি’ অনুযায়ী ৩০ দিন গণনা শুরু হবে এবং এর মধ্যে পণ্য পরিবর্তন করা যাবে।

আড়ং এর www.aarong.com থেকে পছন্দের পোশাক অর্ডার করা যাচ্ছে।

স্বনামধন্য ফ্যাশন ব্র্যাণ্ন্ড ‘বিশ্বরঙ’ অনলাইনে কেনাকাটায় সকল পণ্যে দিচ্ছে ১০ শতাংশ মূল্যছাড় এবং ফ্রি ডেলিভারি। এ ছাড়াও অনলাইনে সর্বোচ্চ কেনাকাটা করা তিন জনকে দেয়া হবে ১০ হাজার টাকা মূল্যের কুপন। যা দিয়ে তারা বিনামূল্যে সমমানের শপিং করতে পারবেন।

প্রতিবারের মতোই এবারের ঈদেও থাকছে বাহারি নকশার পোশাক। নারী, পুরুষ, বাচ্চাদের রকমারি পোশাকের সমাহার থাকছে এবারও। একদিনের মধ্যেই পণ্য পৌঁছে দেয়া হবে ক্রেতার ঠিকানায়।

বিশ্বরঙ এর ওয়েবসাইট www.bishworang.com ও ফেসবুক পেজে bishworamgfanclub থেকে ক্রেতারা পছন্দের পোশাক বাছাই করে ক্রয় করতে পারছেন।

ফ্যাশন হাউজ লা-রিভের ওয়েবসাইট থেকে www.lerevecraze.com অর্ডার করা যাচ্ছে দেশের যেকোন প্রান্তে বসে। চার থেকে সাত দিনের মধ্যে পোশাক সরবরাহের নিশ্চয়তা ছাড়াও লা রিভ অনলাইন দিচ্ছে ‘ক্যাশ ইন ডেলিভারি’র সুবিধা।

এবারের কালেকশনের বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে রংয়ের আধার এবং চকচকে কাপড়। উজ্জ্বল কমলা ও গোলাপির পাশাপাশি নীল, হলুদ, লাল, ল্যাভেন্ডার, কালো, ধুসর, সাদা, আকাশি, সবুজ, জলপাই, জিংক রং বেছে নেওয়া হয়েছে। যা ঈদের আনন্দ ফোটানো মোটিফ এবং গ্রীষ্মের আমেজ, দুটোরই প্রতিফলন ঘটাবে।

প্যাটার্ন হিসেবে ঈদ কালেকশনে টাইডাই, ডিজিটাল প্রিন্টিং, কগনিটিভ গ্রেডিয়েন্টের পাশাপাশি মোফোজেনেসিস প্যাটার্ন দেখা যাবে। যা এবারের নারী, পুরুষ ও শিশুদের ঈদ ফ্যাশনে সম্পূর্ণ নতুন কিছু ট্রেন্ড যোগ করবে বলে লা রিভের বিশ্বাস।

এছাড়া অথবা ডট কম, দারাজ ডট কম, আজকের ডিল, ইভ্যালি, প্রিয় শপসহ অনলাইন ভিত্তিক উদ্যোক্তারা ঈদ উপলক্ষে বিভিন্ন ধরণের আয়োজন করেছে।

এদিকে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) জানিয়েছে, সাধারণ ছুটি ও গণপরিবহন চলাচল বন্ধ থাকা অবস্থায় পোশাক, বই, ইলেকট্রনিকস সামগ্রী ও রেস্তোরাঁর তৈরি খাবার অনলাইনে বিক্রির অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

অনলাইন পোশাক বিক্রেতাদের বিপুল পরিমাণ মজুতের বিষয়ে অবগত করে বাণিজ্য মন্ত্রণালয়কে চিঠি দেয় ই-ক্যাব। বাণিজ্য মন্ত্রণালয়ের জারি করা এই নির্দেশনায় ঈদকে সামনে রেখে পোশাকসহ বিভিন্ন পণ্যের জন্য অনলাইন বাণিজ্য অনুমোদন দেওয়া হয়।

ওই নির্দেশনা অনুসারে রেস্তোরাঁগুলোকে শর্তসাপেক্ষে শুধু খাবারের হোম ডেলিভারি দেওয়ার জন্য কিচেন খোলার অনুমতি দেয়। সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত অনলাইনে অর্ডার করা এসব খাদ্যসামগ্রী স্বাস্থ্যবিধি মেনে বিক্রি ও ডেলিভারি করতে বলা হয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশনায় উল্লেখ করা হয়, রেস্টুরেন্টে বসে খাওয়া যাবে না, শুধু হোম ডেলিভারির জন্য এই অনুমতি। যেসব ফুড ডেলিভারি কোম্পানি মন্ত্রণালয়ের বিশেষ বিধিমালা মেনে চলতে অঙ্গীকারপত্র জমা দিয়েছে, শুধু তাদের ক্ষেত্রেই এই অনুমতি প্রযোজ্য বলে জানা গেছে।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর