শনিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১৬ ১৪২৬   ০৫ রজব ১৪৪১

২২

এক্সারসাইজ কোপ সাউথ ২০২০ যৌথ অনুশীলন সমাপ্ত

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি ২০২০  

বাংলাদেশ বিমানবাহিনী ও যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্সের অংশগ্রহণে ৬ দিনব্যাপী ‘এক্সারসাইজ কোপ সাউথ-২০২০’ শীর্ষক যৌথ অনুশীলন সমাপ্ত হয়েছে। 

বৃহস্পতিবার বাংলাদেশ বিমানবাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে এ মহড়ার সমাপ্ত হয়। এ অনুশীলনে বাংলাদেশ সেনাবাহিনীর প্যারা কমান্ডো ব্রিগেডের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. মুহসিন আলমের নেতৃত্বে ১৪৭ জন প্যারা কমান্ডো সদস্য অংশগ্রহণ করে।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। 

আইএসপিআর জানায়, ‘এক্সারসাইজ কোপ সাউথ-২০২০’ এ মূলত আপদকালীন এবং প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলার পাশাপাশি বাংলাদেশ বিমানবাহিনীর পরিবহন বিমানগুলোর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার উদ্দেশ্যে বিভিন্ন ধরনের অনুশীলন করা হয়। 

এ অনুশীলনে বাংলাদেশ বিমানবাহিনীর দুইটি সি-১৩০ পরিবহন বিমান ও প্যাসিফিক এয়ার ফোর্সের দুইটি সি-১৩০ পরিবহন বিমান অংশগ্রহণ করে। এই অনুশীলনে বাংলাদেশ বিমানবাহিনী এবং যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্সের মধ্যে আন্তঃসক্ষমতা বৃদ্ধি, প্রশিক্ষণ বিনিময়, প্রশিক্ষণে ব্যবহৃত বিভিন্ন যন্ত্রপাতির কার্য উপযোগিতা মূল্যায়ন ও তার উন্নত ব্যবহারের পরামর্শ গ্রহণ, ভবিষ্যতে এই কার্যক্রম বাংলাদেশ বিমানবাহিনীর যেসব যন্ত্রপাতির প্রয়োজন হবে তা নির্ণয় এবং পরিবহন বিমানের উন্নত রক্ষণাবেক্ষণের কার্যপদ্ধতিসহ বিভিন্ন বিষয়ের উপর আলোকপাত করা হয়েছে। 

এ অনুশীলনে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর মোট ২০০ জন এবং মার্কিন বিমানবাহিনীর ৭০ জন সদস্য অংশ নেয়।

সমাপনী অনুষ্ঠানে সহকারী বিমানবাহিনী প্রধান (পরিচালন) এয়ার ভাইস মার্শাল মো. আবুল বাশার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিমান সদরের এয়ার অপারেশন্স পরিচালক এয়ার কমান্ডার এটিএম হাবিবুর রহমান বক্তব্য দেন। তিনি সাংবাদিকদেরকে যৌথ অনুশীলন সম্পর্কে ব্রিফ করেন।

এই অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যের জয়েন্ট বেইজ পার্ল হারবার-হিক্যাম, সদর দফতরের ব্রিগেডিয়ার জেনারেল ডেভিড গ্লেন সুমেকার, যুক্তরাষ্ট্র দুতাবাস ও প্যাসিফিক এয়ার ফোর্সের জ্যেষ্ঠ সামরিক ও বেসামরিক কর্মকর্তা এবং মহড়ায় অংশগ্রহণকারী বিমান বাহিনীর কর্মকর্তা ছাড়াও তিন বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ
এই বিভাগের আরো খবর