• সোমবার   ৩০ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৭

  • || ১৪ রবিউস সানি ১৪৪২

১০৩

একটুর জন্য সাকিব-মুশফিকের রেকর্ড ভাঙতে পারলেন না ক্রলি-বাটলার

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ২৩ আগস্ট ২০২০  

সাউদাম্পটনে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রায় পুরোটাই কেড়ে নিয়েছিল বৃষ্টি। তবে একই মাঠে সেই সমস্যা নেই সিরিজের তৃতীয় টেস্টে। আর প্রকৃতির আনুকূল্য পেয়ে পাকিস্তান ক্রিকেট দলের ওপর চড়াও হয়েছিলেন ইংল্যান্ডের দুই ব্যাটসম্যান জ্যাক ক্রলি ও জস বাটলার, গড়েছেন রেকর্ড জুটি।

শুক্রবার শুরু হওয়া ম্যাচটিতে টস জিতেছিল পাকিস্তান, আমন্ত্রণ জানায় স্বাগতিকদের আগে ব্যাটিং করতে। ইংলিশদের সংগ্রহ ১২৭ হতেই ৪ উইকেট তুলে সিদ্ধান্তের যথার্থতা প্রমাণ করছিল পাকিস্তান। কিন্তু এরপরই শুরু হয় ক্রলি ও বাটলারের ম্যারাথন জুটি। দুজন মিলে ১০৫.২ ওভার ব্যাটিং করে যোগ করেছেন ৩৫৯ রান।

নিজের প্রথম সেঞ্চুরিকে ২৬৭ রান পর্যন্ত নিয়ে গেছেন ক্রলি, বাটলার খেলেছেন ক্যারিয়ার সর্বোচ্চ ১৫২ রানের ইনিংস। দুজনের এই জুটিতে ঝড় উঠেছে রেকর্ডবুকেও। ইংল্যান্ডের টেস্ট ইতিহাসে পঞ্চম উইকেট জুটিতে এটিই সর্বোচ্চ রানের জুটি। তারা ভেঙেছেন ১৯৭৩ সালে টনি গ্রেইগ ও কেইথ ফ্লেচারের ভারতের বিপক্ষে করা ২৫৪ রানের জুটির রেকর্ড।

তবে নিজ দেশে রেকর্ড গড়লেও, মাত্র ১ রানের জন্য সাকিব আল হাসান ও মুশফিকুর রহীমের পঞ্চম উইকেট জুটির রেকর্ড ভাঙতে পারেননি ক্রলি ও বাটলার। ২০১৭ সালের জানুয়ারিতে নিউজিল্যান্ডের ওয়েলিংটনে পঞ্চম উইকেট জুটিতে ঠিক ৩৫৯ রান যোগ করেছিলেন সাকিব ও মুশফিক।

তাদের জুটিটি বিদেশের মাটিতে হওয়ায় রেকর্ডবুকে রয়েছে ক্রলি ও বাটলারের ঠিক ওপরে। অবশ্য সবমিলিয়ে হিসেব করলে সাকিব-মুশফিক কিংবা ক্রলি-বাটলারের ৩৫৯ রানের চেয়েও বেশি রানের পঞ্চম উইকেট জুটি রয়েছে আরও তিনটি। যার প্রথমটি আবার ইংল্যান্ডেরই বিপক্ষে।

১৯৪৬ সালের ডিসেম্বরে ইংল্যান্ডের বিপক্ষে সিডনি টেস্টে পঞ্চম উইকেট জুটিতে ৪০৫ রান যোগ করেছিলেন অস্ট্রেলিয়ার দুই ব্যাটসম্যান সিড বার্নস ও স্যার ডন ব্র্যাডম্যান। এ রেকর্ড এখনও অক্ষত। ১৯৯৭ সালে গ্রেগ ব্লিওয়েট ও স্টিভ ওয়াহ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩৮৫ এবং ২০০১ সালে রাহুল দ্রাবিড় ও ভিভিএস লক্ষ্মণ অস্ট্রেলিয়ার বিপক্ষে পঞ্চম উইকেটে গড়েছিলেন ৩৭৬ রানের জুটি।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ
খেলা বিভাগের পাঠকপ্রিয় খবর