• রোববার   ০৭ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২৩ ১৪২৭

  • || ২৩ রজব ১৪৪২

এই ঘর আমাগো কাছে স্বপ্নের মতো

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২১  

‘স্কুলে স্কুলে ঝাড়ু দেই। স্বামী দিনমজুরের কাজ করে। দুইটা ছেলেমেয়ে নিয়া অন্যের বাসায় থাকতাম। বাসা ভাড়া দিয়া মাস শেষে, খাওন খরচ নিয়া টানাটানি পইড়া যাইতো। কিন্তু এখন আমগো নিজের একটা ঘর হইছে। শেখ হাসিনা আমগোরে যেই উপহার দিয়েছেন তা আমগো কাছে স্বপ্নের মতো। আল্লাহ শেখের বেটিরে ভালো রাখুক। সব সময় দোয়া করবো।’ এমনটি বলছিলেন নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জের প্রধানমন্ত্রীর পাকা বাড়ি পাওয়া নাজমা আক্তার। রূপগঞ্জে প্রায় ২০ জন পরিবারকে এই সেমি পাকা ঘর দেওয়া হয়েছে।

একইভাবে সাতক্ষীরার ৭৬৮টি পরিবারকে ঘর দেওয়া হয়েছে। এর মধ্যে শ্যামনগর উপজেলায় ২৯০টি পরিবারকে ঘর দেওয়া হয়েছে। যাদের সবাই প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।

শ্যামনগর উপজেলার শারীরিক প্রতিবন্ধী শহীদুল ইসলাম। ফুটপাতে ঝালমুড়ি বিক্রি করেন তিনি। তার স্ত্রী মর্জিনা বেগম বাড়ি থেকে এসব বানিয়ে দেন। এক ছেলে এক মেয়ে নিয়ে থাকতেন ভাইয়ের জমিতে করা একটি ঘরে। পলিথিন আর কিছু টিন দিয়ে বেড়া দেওয়া ছিল তার ঘর। ৩৫ বছর বয়সি এই শহীদুল ইসলাম ভারী কোনো কাজ করতে পারেন না। জন্ম থেকে প্রতিবন্ধী। এবার প্রধানমন্ত্রীর উপহার ঘর তিনিও পেয়েছেন। তার এই ঘর পেয়ে কেমন লাগছে এমনটি জানতে চাইলে তিনি হাসি দিয়ে জানান, তার খুবই আনন্দ লাগছে। পাশে থাকা স্ত্রী জানান, তিনি তার ঘরটাকে নিজের মতো করে সাজিয়ে নেবেন। তার পাশে আরেক জন ঘর পাওয়া ৬০ বছরের বৃদ্ধ আনসার আলী জানান, সারা জীবন ছিলাম ভাইয়ের ঘরের বারান্দায়। জীবনটা পুরো কেটেছে অন্যের ঘরে। এখন নিজের বুড়ো স্ত্রীকে নিয়ে সরকারের দেওয়া ঘরে উঠব। কি যে ভালো লাগছে? বলে বুঝাতে পারব না। এখন শুধু একটু খাবারের ব্যবস্থা হলেই জীবনটা বেঁচে যায়। বাকি জীবন এখানেই কাটাতে পারব।

শ্যামনগর উপজেলার ইউএনও আবু জর গিফারি বলেন, আমরা বিধবা, ঘরহীন, প্রতিবন্ধীদের দেখেই ঘর দিয়েছি। তাদের ঘরের কারণে জীবনে পরিবর্তন আসবে। এ বিষয়ে আশ্রয়ণ প্রকল্পের পিডি মাহবুব আলম বলেন, ঘরহীন মানুষের ঘর পাওয়ার মাধ্যমে তাদের জীবনে অনেক পরিবর্তন আসবে। ধীরে ধীরে সব গৃহহীনকে ঘর দেওয়া হবে। কেউই দেশে গৃহহীন থাকবে না। আমরা দেশের সব প্রান্তে কমিটি করে যাচাই বাছাই করে যারা ঘর পাওয়ার মতো তাদেরই এই ঘর দিচ্ছি।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ