• বুধবার   ১২ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৮ ১৪২৭

  • || ২২ জ্বিলহজ্জ ১৪৪১

৯৭

এই উপায়ে সহজেই পরিষ্কার হবে ফুসফুস!

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ১৫ এপ্রিল ২০২০  

ফুসফুস মানবদেহের খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ। যা আমাদের শ্বাস-প্রশ্বাসে সহায়তা করে। প্রতিদিনের কিছু ভুল অভ্যাসের কারণে আমাদের ফুসফুস নষ্ট হতে থাকে। 

ধুলা-ময়লাসহ ধোঁয়া মানবশরীরের এ গুরুত্বপূর্ণ অঙ্গটিকে ময়লা করে দিচ্ছে। তাছাড়া যাদের ধূমপানের অভ্যাস রয়েছে, তাদের ফুসফুস নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকি সব থেকে বেশি। ধূমপান ফুসফুসকে ভীষণভাবে ক্ষতিগ্রস্ত করে। ধূমপানের কারণে ফুসফুসে বিষাক্ত পদার্থ জমা হয়। এর ফলে ফুসফুস ক্ষতিগ্রস্ত হয়ে ক্যানসারও হতে পারে।

তাই ধূমপান ছেড়ে দেয়ার জন্য চাই শুধু মনোবল। কারণ ফুসফুসকে একেবারে পরিষ্কার করতে ধূমপান ছেড়ে দেয়ার বিকল্প নেই। তাছাড়া কিছু অভ্যাস আপনার ফুসফুস পরিষ্কার রাখতে বেশ সহায়তা করবে। যে কাজগুলো করাও বেশ সহজ। চলুন তবে জেনে নেয়া যাক ফুসফুস পরিষ্কার রাখতে করণীয়-

পুদিনা পাতা

খাদ্য তালিকায় পুদিনা পাতা রাখুন। পুদিনা পাতায় যে উপাদান রয়েছে, তা ফুসফুসের যে কোনো সংক্রমণের সঙ্গে লড়াই করে। তাই পুদিনা পাতার জুস খুবই উপকারী।  

ভিটামিন-সি সমৃদ্ধ খাবার

খাদ্য তালিকায় অ্যান্টি অক্সিডেন্ট এবং ভিটামিন-সি সমৃদ্ধ খাবার রাখুন। এ দুটি উপাদান প্রাকৃতিকভাবেই ফুসফুস পরিষ্কার করে। আনারসের জুস নিয়মিত খাদ্য তালিকায় রাখুন। আনারসে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট ও ভিটামিন-সি।

শ্বাস প্রশ্বাসের ব্যায়াম

গভীর শ্বাস প্রশ্বাসের ব্যায়াম করলে শরীর থেকে বিষাক্ত পদার্থ বের হয়ে যায়। নিয়মিত যোগব্যায়াম করলে ফুসফুস শক্তিশালী হয় এবং প্রাকৃতিকভাবে ফুসফুস পরিষ্কার হয়।

আদা টুকরা

ধূমপায়ীদের ফুসফুস পরিষ্কারে সাহায্য করে আদা। প্রতিদিন এক টুকরা আদা চিবালে শ্বাসতন্ত্র ও ফুসফুস থেকে বিষাক্ত পদার্থ বের হয়ে যায়।

গাজরের জুস

ফুসফুসকে পরিষ্কার করতে গাজরের জুস অতুলনীয়। প্রতিদিন দুই বেলা এই জুস খেলে ফুসফুস পরিষ্কার থাকে।

লেবুর শরবত

প্রতিদিন লেবুর শরবত খেলে ফুসফুস শক্তিশালী হয় এবং বিষাক্ত পদার্থ দূর হয়। তাই লেবুর শরবত খান।

গ্রিন টি

প্রতিদিন গ্রিন টি পান ফুসফুসকে পরিষ্কার করে। এছাড়া গ্রিন টি অন্ত্রের বিষাক্ত পদার্থ দূর করে। কোষ্ঠকাঠিন্য থেকেও মুক্তি দেয়।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর