• বৃহস্পতিবার   ০১ অক্টোবর ২০২০ ||

  • আশ্বিন ১৬ ১৪২৭

  • || ১৩ সফর ১৪৪২

৭৯

এইচএসসি পরীক্ষার নতুন রুটিন হয়নি

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ৭ জুন ২০২০  

করোনা ভাইরাসজনিত রোগ কোভিড-১৯ এর কারণে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হলেও নতুন কোনো রুটিন হয়নি বলে জানিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড।

‘আগামী ১৫ জুলাই থেকে’ এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে বলে ফেসবুকে যে রুটিন ঘুরছে তা সত্য নয় জানিয়ে আন্তঃশিক্ষা বোর্ড বলছে, এটা উদ্দেশ্যমূলকভাবে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে।

রোববার (৭ জুন) ফেসবুকে ‘সংশোধিত’ আকারে একটি রুটিন প্রকাশ পায়। রোববারের তারিখ দিয়েই রুটিনটি তৈরি করা হয়েছে।

এ বিষয়ে জানতে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, রুটিনটি ভুয়া। আমরা কোনো রুটিন প্রকাশ করিনি। রুটিন প্রকাশ করলে ওয়েবসাইটে দেওয়া হবে। কেউ উদ্দেশ্যমূলকভাবে এটা তৈরি করে ছড়িয়েছে।

এবিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের বলেন, করোনা পরিস্থিতির কারণে এইচএসসি পরীক্ষার কোনো রুটিন হয়নি।

খোঁজ নিয়ে জানা যায়, ভুয়া রুটিনটি দেশর বিভিন্ন প্রান্তে শিক্ষকদের কাছেও চলে গেছে। কেউ কেউ ফেসবুকে আপলোড করছেন।

গত ১ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত এইচএসসির তত্ত্বীয় এবং ৫ থেকে ১৩ মে’র মধ্যে সব ব্যবহারিক পরীক্ষা শেষ করার সূচি নির্ধারিত ছিল। কিন্তু করোনা ভাইরাসের সংক্রমণের কারণে পরীক্ষা স্থগিত করা হয়। করোনা ভাইরাসের কারণে ১৭ মার্চ হতে শিক্ষা প্রতিষ্ঠানও বন্ধ রয়েছে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি জিয়াউল হক জানান, এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় প্রায় ১৩ লাখ পরীক্ষার্থী অংশ নেবে।

প্রাণঘাতী এ ভাইরাসের কারণে গত ১৬ মার্চ মন্ত্রিসভার বৈঠকে ১৭ মার্চ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করার সিদ্ধন্ত হয়। এছাড়া শিক্ষার্থীদের নিজ বাড়িতে অবস্থানের নির্দেশনা দেয় সরকার। গত ৩১ মে সীমিত পরিসরে অফিস খোলা হলেও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

করোনা ভাইরাসের কারণে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরুরও কোনো তারিখ নির্ধারিত হয়নি বলে জানিয়েছেন ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যান মু. জিয়াউল হক।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ