• মঙ্গলবার   ২৬ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ১৩ ১৪২৭

  • || ১৩ জমাদিউস সানি ১৪৪২

উলের পোশাকে অ্যালার্জি হলে শীতকালে যা মেনে চলা জরুরি

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ৩ ডিসেম্বর ২০২০  

সকাল ও সন্ধ্যায় বেশ শীত অনুভূত হয়। বাতাসে এখন হালকা-মিষ্টি ঠাণ্ডা ঠাণ্ডা ভাব। এখনই মোক্ষম সময় আলমারি শীতের সব পোশাক বের করার। প্রত্যেক বছরই সবাই আলমারি থেকে বের করে থাকে উলের সোয়েটার। 

তবে উলে অনেকের অ্যালার্জির ভয়। তবে হাড় কাঁপানো শীতে উলের পোশাক না পরলেও যে চলে না! শীতের পোশাক মানেই তাতে উল মেশানো থাকবে। যাদের উলে অ্যালার্জির ভয়, তাদের জন্য অবশ্য বেশ কিছু পরামর্শ রয়েছে বিশেষজ্ঞদের। চলুন তবে জেনে নেয়া যাক-

উল থেকে কেন অ্যালার্জি হয়? 

উল থেকে অ্যালার্জি হওয়ার পিছনে অনেক কারণ রয়েছে। উল হলো প্রাকৃতিক তন্তু। যা ভেড়া এবং কিছু কিছু সময়ে ছাগলের গা থেকে নেয়া হয়। উল থেকে তেল নিষ্কাশন এবং পরিষ্কার করবার জন্য রাসায়নিক ও উলে রং করবার জন্য স্বাভাবিক ডাই ব্যবহার করা হয়। রাসায়নিক ও ডাইয়ের মিশ্রণ ত্বকের সংস্পর্শে এলে অস্বস্তি হতে পারে। 

উল থেকে অ্যালার্জির উপসর্গ বুঝবেন যেভাবে-

> চুলকানি, ফুলে যাওয়া এবং চোখ লাল হয়ে যাওয়া।

> ফুসকুড়ি এবং আমবাত। 

> নিঃশ্বাসের সমস্যা, যেমন নাক বন্ধ হয়ে যাওয়া, নাক চুলকানো এবং অস্বস্তি, নিঃশ্বাসের সমস্যা, হাঁচি এবং নাক দিয়ে পানি পড়া।

এই অ্যালার্জি থেকে রেহাই পাবেন যেভাবে- 

> এমন পোশাক পড়ুন যা উলকে ত্বকে লাগতে দেবে না। 

> উলের কাপড়ের তলায় কাপড় পড়া সত্ত্বেও আপনার যদি অ্যালার্জি হয়, তাহলে প্যাচ টেস্ট করার জন্য ডাক্তারের কাছে যান।

> শীতকাল উপভোগ করুন! উলের অ্যালার্জির হাত থেকে রেহাই পান 

> আপনি উলের জামাকাপড় সহ্য করতে পারেন না। তাতে কি! দুঃখ করবেন না। ওয়ারড্রোর্ব ঢেলে সাজানোর জন্য রয়েছে নানা উপায়।

> আপনার সব শীতবস্ত্র যাতে সুতির আবরণ দেয়া থাকে সেটা সুনিশ্চিত করুন, ফলে উপাদানের সঙ্গে ত্বকের সরাসরি সংস্পর্শ এড়ানো সম্ভব।

উলের বদলে যেসব পোশাক পরবেন-

> কর্ড, শীতকালের জন্য দারুণ ফ্যাব্রিক। কর্ডের জ্যাকেট, ট্রাউজার এমনকি শার্টও ব্যবহার করতে পারেন। এটা আপনাকে গরম রাখতে সাহায্য করবে।

> সামান্য অতিরিক্ত খরচ করতে পারলে ফারের পোশাক কিনুন। যা এখন বেশ ট্রেন্ডি।

> শীতের আবহাওয়ায় ডেনিম খুব ভালো ফ্যাব্রিক। আপনার প্রতিদিনের শার্টের ওপরে ডেনিমের জ্যাকেট পড়ুন। এই পোশাক আপনাকে উষ্ণ রাখবে।

> লেদারের জ্যাকেট বা উইন্ডচিটার শীতকালের আদর্শ পোশাক এবং দেখতেও ভালো লাগে। রোজকার পোশাকের ওপর পড়ুন এবং অবশ্যই শীতের মোকাবিলা করতে পারবেন।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ