• শনিবার   ১৯ জুন ২০২১ ||

  • আষাঢ় ৫ ১৪২৮

  • || ০৯ জ্বিলকদ ১৪৪২

ঈদের দিনের বিশেষ ৯ আদব

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ১৪ মে ২০২১  

ঈদের দিনের কিছু আদব ও সুন্নাতি আমল রয়েছে। যা রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিজে করতেন এবং অন্যদেরও করতে বলতেন। হাদিসের বর্ণনা থেকে তা সুস্পষ্ট। ঈদের দিনের বিশেষ ৯টি আদব তুলে ধরা হলো-
১. মিসওয়াক করা
২. গোসল করা
ঈদের নামাজের জন্য মিসওয়াক ও গোসল করা সুন্নাত। এ ব্যাপারে নির্দেশেনা এসেছে হাদিসে-
হজরত ইবনু আব্বাস রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ঈদুল ফিতর ও আজহার দিন গোসল করতেন। (বুখারি)

৩. সুন্দর ও উত্তম পোষাক পরা
ঈদুল ফিতর ও ঈদুল আজহার দিন পরিস্কার-পরিচ্ছন্ন সুন্দর ও সবচেয়ে উত্তম পোষাক পরা সুন্নত। হাদিসে এসেছে-
‘রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম প্রতি ঈদে ডোরা-কাটা পোষাক পরিধান করতেন।’ (বায়হাকি)

৪. ঈদের নামাজের যাওয়ার খাওয়া
ঈদুল ফিতরের দিন ঈদের নামাজ পড়তে ইদগাহে যাওয়ার আগ সামান্য কিছু খাওয়া সুন্নত। তবে ঈদুল আজহার দিন না খেয়ে ঈদগাহে যাওয়া এবং নামাজের পর নিজ কুরবানির গোশত দিয়ে প্রথম খাবার খাওয়া সুন্নাত। হাদিসে এসেছে-
হজরত আনাস রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ঈদুল ফিতরের দিন সকালে কিছু খেজুর খেতেন। অন্য বর্ণনায় এসেছে, তিনি বেজোড় সংখ্যক খেজুর খেতেন।’ (বুখারি)

৫. তাকবির বলা
ঈদের নামাজ পড়তে যাওয়ার সময় উচ্চস্বরে তাকবির বলা। এ দিন বেশি বেশি তাকবির পাঠ করে আল্লাহকে ডাকার মধ্যেই রয়েছে প্রকৃত আনন্দ। উচ্চস্বরে তাকবির পড়া সুন্নাত। কেউ কেউ তাকবির পাঠ করাকে ওয়াজিব বলেছেন।
اَللهُ اَكْبَر اَللهُ اَكْبَر لَا اِلَهَ اِلَّا اللهُ وَاللهُ اَكْبَر اَللهُ اَكْبَروَلِلهِ الْحَمْد
উচ্চারণ : ‘আল্লাহু আকবর, আল্লাহু আকবার, লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার আল্লাহু আকবর ওয়া লিল্লাহিল হামদ।’
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ঈদুল ফিতরের দিন তাকবির পাঠ করতে করতে ঈদগাহের দিকে গমন করতেন এবং নামাজ পড়া অবধি এ তাকবির অব্যাহত রাখতেন। নামাজ শেষ হলে তাকবির পাঠ বন্ধ করে ফেলতেন।

৫. ভিন্ন ভিন্ন রাস্তায় আসা-যাওয়া করা
ঈদের নামাজ পড়তে ঈদগাহে যাতায়াতের রাস্তা পরিবর্তন করে আসা-যাওয়া করা সুন্নাত। যাওয়াত সময় এক রাস্তা দিয়ে গমন করা আর নামাজ পড়ে ফিরার সময় ভিন্ন রাস্তা ব্যবহার করা।
হজরত জাবির ইবনে আবদুল্লাহ রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ঈদের দিন ঈদগাহে আসা-যাওয়ার রাস্তা পরিবর্তন করতেন।‘ (বুখারি)

৬. হেঁটে ঈদের নামাজ পড়তে যাওয়া
ঈদের দিন নামাজ পড়তে ঈদগাহে পায়ে হেঁটে আসা-যাওয়া করা সুন্নাত। হাদিসে এসেছে-
হজরত ইবনে ওমর রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পায়ে হেঁটে ঈদগাহে (নামাজ পড়তে) যেতেন এবং পায়ে হেঁটে ঈদগাহ থেকে ফিরে আসতেন।’ (তিরমিজি)

৭. ঈদের নামাজে শিশুদের নিয়ে যাওয়া
শিশু-কিশোরদের সঙ্গে নিয়ে ঈদের নামাজ পড়তে যাওয়া। প্রিয় নবি সাল্লাল্লাহ শিশুদের নিয়ে ঈদের নামাজ পড়তে ঈদগাহে যেতেন। হাদিসে এসেছে-
হজরত আবদুল্লাহ ইবনু ওমর রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দুই ঈদের দিন ঈদগাহে যাওয়ার সময় ফজল ইবনু আব্বাস, আবদুল্লাহ ইবনু আব্বাস, আব্বাস, আলি, জাফর, হাসান, হোসাইন, উসামা ইবনু জায়দ, জায়দ ইবনু হারিসা, আয়মান ইবনু উম্মু আয়মান রাদিয়াল্লাহু আনহুমকে সঙ্গে নিয়ে উচ্চস্বরে তাকবির পাঠ করতে করতে যেতেন। অবার (যাওয়ার সময়) তিনি কামারদের রাস্তা দিয়ে যেতেন এবং আসার সময় মুচিদের রাস্তা দিয়ে ঘরে আসতেন।’ (বায়হাকি)

৮. ঈদের শুভেচ্ছা বিনিময় করা
ঈদের দিন পরস্পর সাক্ষাৎ ও শুভেচ্ছা বিনিময় করা সুন্নত। হাদিসে এসেছে-
হজরত জুবাইর ইবনু নুফাইর রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সাহাবাগণ ঈদের দিন পরস্পর সাক্ষাৎ হলে বলতেন-
تَقبَّلَ اللهُ مِنَّا وَ مِنْكُمْ
উচ্চারণ : ‘তাকাব্বালাল্লাহু মিন্না ওয়ামিন কুম’
অর্থ : ‘আল্লাহ আমার এবং আপনার যাবতীয় ভাল কাজ কবুল করুক।’ (ফাতহুল কাদির)

৯. ঈদের খুতবা শোনা
ঈদের নামাজ শেষ হলে মনোযোগের সঙ্গে খুতবা শোনা। হাদিসে এসেছে-
হজরত আবদুল্লাহ ইবনু সায়িব রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সঙ্গে আমি ঈদগাহে গেলাম। এরপর তিনি আমাদের নামাজ পড়ালেন। অতঃপর তিনি বলেন, ‘আমরা নামাজ শেষ করেছি। যার ইচ্ছা সে খুতবা শুনার জন্যে বসবে, আর যার চলে যাওয়ার ইচ্ছা, সে চলে যাবে।’ (ইবনু মাজাহ)

পরিশেষে...
ঈদের নামাজ শেষ করে বাড়ি ফিরে দুই রাকাআত নফল নামাজ আদায় করতেন। কেননা ঈদের দিন ফজরের পর ঈদের নামাজের আগে আর কোনো নফল নামাজ পড়তেন না। ঈদের নামাজ পরে ঘরে ফিরে নফল দুই রাকাআত নফল নামাজ আদায় করতেন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ঈদের নামাজ আনন্দ উৎসবের সঙ্গে ঈদের নামাজ পড়ার এবং ঈদের দিনের বিশেষ আদবগুলো আদায় করার মাধ্যমে সুন্নাতের অনুসরণ ও অনুকরণ করার তাওফিক দান করুন। আমিন।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ