• সোমবার   ২৫ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ১২ ১৪২৭

  • || ১১ জমাদিউস সানি ১৪৪২

৩৪

ইন্টারনেটের গতি বাড়াবেন যেভাবে

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ১১ আগস্ট ২০২০  

কখনো কখনো ইন্টারনেট যে গতিতে চলার কথা, তার থেকে অনেকটাই কম গতি পাওয়া যাচ্ছে। এ নিয়ে বিস্তর অভিযোগও রয়েছে সবার।

এই পরিস্থিতিতে ইন্টারনেট বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী, বেশ কিছু ঘরোয়া পদ্ধতি রয়েছে, যা দ্বারা খুব সহজেই বাড়িয়ে নেয়া যেতে পারে ইন্টারনেট কানেকশনের গতি। এক নজরে দেখে নিন পদ্ধতিগুলো-


প্রতিদিন অন্তত দশ মিনিট বন্ধ রাখুন রাউটার-

রাউটারের কারণে অনেক সময় ইন্টারনেটের সঠিক গতি পেতে ঝামেলা পোহাতে হয়। সেক্ষেত্রে আপনার রাউটারে গতির কোনো সমস্যা রয়েছে কি না ট্রাবলশুটিং উইজার্ড চালিয়ে তা দেখে নিতে পারেন। সেই সমস্যার সমাধানে নতুন করে রাউটারের সেটিংস আবার চালু করলে, আপনার রাউটারটি আবার পুরনো ছন্দে অনেক ভালো গতিতে কাজ শুরু করবে। এছাড়াও প্রতিদিন নিয়ম করে কাজে বসার আগে বা পরে অন্তত দশ মিনিটের জন্য বন্ধ রাখুন রাউটার।

​রাউটারের স্থান পরিবর্তন করুন-

ইলেকট্রোম্যাগনেটিক তরঙ্গ রাউটারের ইন্টারনেটের গতি অনেকখানি কমিয়ে দেয়। সেক্ষেত্রে আপনার উচিত সঠিক ও নিরাপদ স্থানে রাউটারটি রাখা। টিভি, ল্যাপটপ-ডেস্কটপ বা যেখানে বসে আপনি মোবাইল থেকে ইন্টারনেট ব্যবহার করছেন, সেখান থেকে বেশ কিছুটা দূরত্বে রাখুন আপনার রাউটার।

​নিরাপদ পাসওয়ার্ড ব্যবহার করুন-

অনেক ক্ষেত্রে দেখা যায়, অজান্তেই অন্য কেউ ব্যবহার করছে আপনার ইন্টারনেট। অথচ আপনি গতি না পাওয়ার কারণ ভেবে পাচ্ছেন না। সে ক্ষেত্রে রাউটারে নিরাপদ একটি পাসওয়ার্ড দিন। নিরাপদ পাসওয়ার্ড সে দিক থেকে আপনার ইন্টারনেট গতি বাড়াতে অনেকটাই সাহায্য করবে।

ভিপিএন ব্যবহার করবেন না-

অনেক সময় অনেক কাজের জন্য ভিপিএন ব্যবহার করা জরুরি হয়ে যায়। এই ভিপিএন ব্যবহারে সমস্যা হচ্ছে, এটি ইন্টারনেটের গতি অনেকটাই কমিয়ে দেয়। তাই কাজের ক্ষেত্রে যদি ভিপিএন ব্যবহার বাধ্যতামূলক না হয় তাহলে তা ব্যবহার না করাই ভালো।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর