• বুধবার   ০৮ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৪ ১৪২৭

  • || ১৭ জ্বিলকদ ১৪৪১

১৪

আশকোনা এলাকার জলাবদ্ধতা দূর করতে খাল খনন

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ৩১ মে ২০২০  

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আওতাধীন আশকোনা-কসাইবাড়ি এলাকার জলাবদ্ধতা নিরসনে প্রায় দুই কিলোমিটার খাল খননের কাজ শুরু করেছে সংস্থাটি। আজ শনিবার ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম সিভিল এভিয়েশনের কবরস্থান এলাকায় (লা মেরিডিয়ান হোটেলের বিপরীত পাশে) এডি-৮ খালের খননকাজ উদ্বোধন করেন।

ডিএনসিসি জানায়, অল্প বৃষ্টিতেই আশকোনা হজ ক্যাম্পের পাশ থেকে শুরু করে বনরূপা হাউজিং, কসাইবাড়ি, কাওলা এলাকায় জলাবদ্ধতা তৈরি হয় বলে স্থানীয় ব্যক্তিরা অভিযোগ করেছেন। সরকারি নথিতে এডি-৮ হিসেবে পরিচিত এ খালের ১ দশমিক ৮ কিলোমিটার খননকাজ শেষ হলে এসব এলাকার বিভিন্ন জায়গায় পানিপ্রবাহের বাধা দূর হবে।

মেয়র আতিকুল ইসলাম বলেন, আশকোনা, প্রেমবাগান, হজ ক্যাম্পের সামনে বৃষ্টি হলেই পানি জমে। এ জন্য এলাকার জনগণ সিটি করপোরেশনকে দায়ী করছেন। ঢাকার এ এলাকায় পরিকল্পনাহীনভাবে হাউজিং ও ঘরবাড়ি তৈরি হয়েছে। পানি নিষ্কাশনসহ নাগরিক সুযোগ-সুবিধার কথা ভাবা হয়নি। এ কারণে জনদুর্ভোগ হচ্ছে।

মেয়র বলেন, ‌‘খালটি সিভিল এভিয়েশনের। এটি খনন করে জলাবদ্ধতা দূর করার জন্য তাদের বারবার অনুরোধ করেছি। তারা বলেছে, “আমরা করতে পারব না, আপনারা করে দিন।”’ জনগণের দুর্ভোগ দূর করতে সিভিল এভিয়েশনের আওতাধীন খাল খননের কাজ সিটি করপোরেশন থেকে শুরু করা হয়েছে বলে মেয়র জানান।

আতিকুল ইসলাম বলেন, ‘গত তিন মাস সিটি করপোরেশনের রাজস্ব আদায় বন্ধ রয়েছে। এ ধরনের কাজ করতে গেলে প্রচুর টাকা লাগে। তারপরও আমরা অপেক্ষা করিনি। আমাদের যা কিছু আছে, তা দিয়েই খনন করতে শুরু করেছি। আমরা এলাকার জনগণের সহযোগিতা চাই।’

খাল খননকাজের উদ্বোধনের সময় ডিএনসিসির প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল আমিরুল ইসলাম, ৪৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আনিসুর রহমান ও ৫০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ডি এম শামীম উপস্থিত ছিলেন।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর