শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

৮৫ বছরের মধ্যে স্বল্পস্থায়ী ম্যাচের পিচকে `ভালো` বলছেন কোহলি

৮৫ বছরের মধ্যে স্বল্পস্থায়ী ম্যাচের পিচকে `ভালো` বলছেন কোহলি

দুই দিনে সর্বমোট ১২ ঘণ্টা খেলার পরই নিষ্পত্তি হয়েছে ভারত-ইংল্যান্ডের মধ্যকার আহমেদাবাদের দিবা-রাত্রির টেস্টটি। পতন হওয়া ৩০টি উইকেটের মধ্যে ২৮টিই নিয়েছেন দুই দলের স্পিনাররা। ম্যাচে ভারতের তিন স্পিনার বাঁ-হাতি অক্ষর প্যাটেল ১১টি, অশ্বিন ৭টি ও ওয়াশিংটন সুন্দর ১টি উইকেট নেন। শততম টেস্ট খেলতে নামা ভারতের পেসার ইশান্ত নেন ১টি উইকেট। অপরদিকে ইংল্যান্ডের অধিনায়ক রুট ৫টি, জ্যাক লিচ ৪টি ও আর্চার ১টি উইকেট নেন।

দুই ইনিংসে ইংল্যান্ডের রান ছিল যথাক্রমে ১১২ ও ৮১। আর প্রথম ইনিংসে ১৪৫ রান করে ভারত। ৪৯ রানের জয়ের টার্গেট বিনা উইকেটে স্পর্শ করেছে টিম ইন্ডিয়া। ১০ উইকেটের জয়ে চার ম্যাচের টেস্ট সিরিজে ২-১ ব্যবধানে এগিয়েও গেল বিরাট কোহলির দল। জয়ের আনন্দে মাতোয়ারা ভারত দল। কিন্তু এ টেস্ট নিয়ে আলোচনা-সমালোচনা সর্বত্র। বিশেষভাবে উইকেট নিয়ে। কিন্তু এমন উইকেটকে ভালো বলছেন ভারতের অধিনায়ক কোহলি।

ম্যাচ শেষে কোহলি বলেন, 'এটা ব্যাটিংয়ের জন্য খুব ভালো উইকেট ছিল। বিশেষ করে প্রথম ইনিংসে। আমার মনে হয়েছে বল খুব ভালো ব্যাটে আসছে। মাঝেমধ্যে দুই-একটা বল টার্ন করেছে। দুই দলের ব্যাটসম্যানরাই খারাপ ব্যাটিং করেছে। দুই দলের বোলাররাও ভালো করেছে। তবে ইংল্যান্ডের চেয়ে আমাদের বোলাররা বেশি ভালো করেছে। উইকেট ভালো বুঝতে পেরেছে প্যাটেল-অশ্বিন। তাই জয়টা আমাদের পক্ষেই এসেছে।'

কোহলির যুক্তি হলো, ম্যাচে যে ৩০ উইকেট পতন হয়েছে, তার ২১টিই সোজা বলে। তাই খারাপ খেলার জন্য ব্যাটসম্যানদের দিকেই আঙ্গুল তুলছেন কোহলি। চতুর্থ ইনিংসের উদাহরণ টেনে তিনি আরও বলেন, 'চতুর্থ ইনিংসে তো ইংল্যান্ডের বোলাররা রোহিত-গিলের ওপর চাপ সৃষ্টি করতে পারেননি। কারণ রোহিত-গিল ভালো খেলেছে। প্রথম ইনিংসে ৫ উইকেট নিয়েও কিছুই করতে পারেননি রুট। তাই ব্যাটসম্যানরা ভালো খেলতে পারলে, ম্যাচের দৈর্ঘ্য আরও দীর্ঘস্থায়ী হতো।'

আহমেদাবাদে সর্বমোট ৮৪২ বল খেলা হয়েছে। সময় বিবেচনায় টেস্ট ইতিহাসে সবচেয়ে কম সময়ের টেস্টের দিক দিয়ে এটি সপ্তম স্থানে। ১৯৩৫ সালের পর এত কম সময়ে কোনো টেস্ট হয়নি। বল বিবেচনায় সর্বশেষ ১৯৩৫ সালে ব্রিজটাউনে ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ড ম্যাচে ৬৭২ বল খেলা হয়েছিল। আর ১৯৩২ সালে মেলবোর্নে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা ম্যাচে ৬৫৬ বল খেলা হয়েছিল। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এটিই সবচেয়ে কম সময় স্থায়ী ম্যাচ।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই