শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

৫০০ মডেল মসজিদে থাকছে যেসব সুযোগ-সুবিধা

৫০০ মডেল মসজিদে থাকছে যেসব সুযোগ-সুবিধা

দেশের প্রতিটি জেলা ও উপজেলা শহরে সরকারি অর্থায়নে নির্মিত হবে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামি সাংস্কৃতিক কেন্দ্র। এরই মধ্যে উদ্বোধনের অপেক্ষায় রয়েছে ৫০টি। বৃহস্পতিবার গণভবন থেকে ভার্চুয়ালি সিলেট, রংপুর ও খুলনায় মডেল মসজিদগুলোর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান জানান, ৪৩ শতাংশ জমিতে মডেল মসজিদগুলো তিনটি ক্যাটাগরিতে নির্মাণ করা হয়েছে।  এর মধ্যে জেলা ও সিটি করপোরেশনে চার তলা, উপজেলা পর্যায়ে তৃতীয় তলা এবং উপকূলীয় এলাকায় চার তলা মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্র নির্মিত হচ্ছে। ক্যাটাগরি অনুযায়ী নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১২ কোটি থেকে ১৫ কোটি টাকা পর্যন্ত।

মডেল মসজিদে যা যা সুযোগ-সুবিধা থাকছে

ধর্ম মন্ত্রণালয় জানায়, প্রতিটি মডেল মসজিদগুলোতে নারী পুরুষের জন্য আলাদা ওযু ও নামাজ কক্ষ, ইমাম প্রশিক্ষণ কেন্দ্র, হেফজ খানা, গণশিক্ষা কেন্দ্র, গবেষণা কেন্দ্র, পাঠাগার,  মৃতদেহ গোসলের ব্যবস্থা, জানাজার ব্যবস্থা, হজ্জযাত্রীদের নিবন্ধন, অটিজম কর্নার, ই কর্নার, বিদেশী পর্যটকদের আবাসন বা অতিথি শালা। সেক্ষেত্র কিছু অর্থ পরিশোধ করে কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে।

এছাড়া ইমাম মুয়াজ্জিনদের জন্য আবাসনসহ ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র, কর্মকর্তা কর্মচারীদের জন্য অফিসের ব্যবস্থা থাকবে। রক্ষণাবেক্ষণে থাকবে কর্মকর্তা কর্মচারী। তবে এখনো পর্যন্ত নিয়োগ বিধিমালা করা হয়নি। বিধিমালা হলে ইমাম মুয়াজ্জিন ও দুইজন খাদেম নিয়োগ দেয়া হবে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই