মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

১০ বছর পর দোষ স্বীকার করলেন বেল

১০ বছর পর দোষ স্বীকার করলেন বেল

ঘটনা ঘটার দীর্ঘ ১০ বছর পর দোষ স্বীকার করলেন ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার ইয়ান বেল। ২০১১ সালের সেই ঘটনার জন্য দশকের সেরা ‘স্পিরিট অব ক্রিকেট’ পুরস্কার পেয়েছিলেন ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি। যে ঘটনার জন্য মাহি পুরস্কার পেয়েছিলেন সেখানে তার দোষ ছিল বলে স্বীকার করেছেন বেল। কী ঘটেছিল ২০১১ সালে?

সেবার ইংল্যান্ড সফরে গিয়েছিল ভারত। দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনে ঘটে ঘটনাটি। চা বিরতিতে যাওয়ার আগের বলটি খেলেন ইয়ন মরগ্যান। উল্টো দিকে নন স্ট্রাইকার হিসেবে দাঁড়িয়েছিলেন বেল। বলটি মারার পর মরগ্যান ভেবেছিলেন তা বাউন্ডারিতে পৌঁছে গেছে। তাই মাঠ ছাড়ার জন্য এগিয়ে যান তিনি, সঙ্গী হন বেলও। 

কিন্তু প্রবীণ কুমার বলটি আটকে দেন। ধোনির কাছে বল ফেরৎ পাঠান তিনি। কালবিলম্ব না করে ধোনি বল ছুঁড়ে দেন আরেক প্রান্তে দাঁড়িয়ে থাকা অভিনব মুকুন্দকে। সুযোগ পেয়ে সহজেই বেলকে রান আউট করেন মুকুন্দ। ঘটনার আকস্মিকতায় অবাক হয়ে যান ইংরেজ ব্যাটসম্যান। তিনি তখন ব্যাট করছিলেন ১৩৭ রানে। 

এমতাবস্থায় ইংরেজ সমর্থকরা ভারতীয় ক্রিকেটারদের উদ্দেশে ব্যঙ্গাত্মক আওয়াজও করতে থাকে। বিরতির পর দেখা যায় মরগ্যানের সঙ্গে আবারো ব্যাট করতে নামছেন বেল। তখন জানা যায়, ধোনি আউটের আবেদন ফিরিয়ে নিয়েছেন। 

এ বিষয়ে বেল বলেন, এতদিন পর ওই ঘটনার কথা যখন ভাবি, অবাক লাগে। আমাদের মনে হয় খিদে পেয়ে গিয়েছিল। তাই তাড়াহুড়ো করে সাজঘরের দিকে হাঁটা শুরু করেছিলাম। একটু দেখে নিলেই এমন কোনো ঘটনা ঘটত না। মহানুভবতার জন্য ধোনি ‘স্পিরিট অব ক্রিকেট’ পুরস্কার পায়। তবে দোষ আমার ছিল। এমন করা উচিত নয়।

সেই ম্যাচে শেষ পর্যন্ত ১৫৬ রান করেন বেল। ইংল্যান্ডের কাছে ৩১৯ রানে হারতে হয় ভারতকে। সিরিজেও ০-৪ ব্যবধানে পর্যুদস্ত হন ধোনিরা।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর