মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

রমজানে চালু থাকবে বিএসটিআইয়ের কার্যক্রম: শিল্পমন্ত্রী

রমজানে চালু থাকবে বিএসটিআইয়ের কার্যক্রম: শিল্পমন্ত্রী

রমজান মাসে নিরাপদ ও মানসম্মত খাদ্য পণ্য নিশ্চিত করতে বিএসটিআইয়ের কার্যক্রম চালু থাকবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। পাশাপাশি সংস্থাটির  সার্ভিলেন্স কার্যক্রম জোরদারের নির্দেশনাও দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার প্রণোদনা প্যাকেজ যথাযথ বাস্তবায়ন ও করোনাভাইরাস মোকাবিলায় প্রধানমন্ত্রীর ৩১ দফা নির্দেশনা বাস্তবায়নে কার্যকর কৌশল নির্ধারণ বিষয়ক সভায় এই নির্দেশনা দেন তিনি।

শিল্পমন্ত্রী বলেন, রমজান উপলক্ষে বিভিন্ন সুপারশপ এবং চালু থাকা খাদ্যপণ্যের দোকানগুলোতে সার্ভিলেন্স বাড়িয়ে নিরাপদ খাদ্য পণ্যের জোগান নিশ্চিত করতে হবে। পণ্যের উৎপাদক, ক্রেতা-ভোক্তা সাধারণসহ সবাইকে মানসম্পন্ন খাদ্য পণ্য উৎপাদন ও ব্যবহারের বিষয়ে বিএসটিআইয়ের সচেতনতামূলক কার্যক্রম বাড়াতে হবে।

খাদ্য উৎপাদনকারী শিল্পপ্রতিষ্ঠানগুলোকে গুণগতমানের পণ্য উৎপাদন ও বিপণনের জন্য বিএসটিআইয়ের পক্ষ থেকে সতর্কতামূলক চিঠি পাঠানো অব্যাহত রাখা, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় জনসচেতনতামূলক বিজ্ঞপ্তি প্রচার এবং মোবাইল এসএমএস-এর মধ্যমে সবাইকে সচেতন করার কথা বলেন শিল্পমন্ত্রী।

পাশাপাশি ইফতার ও সেহরিতে অধিক ব্যবহৃত যেসব পণ্যের নমুনা বাজার থেকে সংগ্রহ করে বিএসটিআইয়ের ল্যাবে টেস্টিং চলছে, সেগুলোর ফল দ্রুত প্রকাশের নির্দেশনাও দেন তিনি। 

রমজানে ভোক্তাদের সুবিধার্থে ঢাকাসহ বিভিন্ন বিভাগীয় শহরের সুপার শপগুলোতে দেশি গুণগতমানের চিনি সহজপ্রাপ্য করার তাগিদ দেন সংশ্লিষ্টদের। এছাড়া এসব সুপার শপে চিনিকলগুলোতে উৎপাদিত মসুর ডাল, কেরু অ্যান্ড কোম্পানির ভিনেগার, হ্যান্ড স্যানিটাইজার ও ‘সোনার দানা’ জৈব সার বিপণনের জন্য চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের প্রতি নির্দেশনা দেন মন্ত্রী।

নূরুল মজিদ বলেন, এই মুহূর্তে জনগণের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা সরকারের অন্যতম অগ্রাধিকার। এটি বাস্তবায়নে স্বাস্থ্যবিধি মেনে বিসিআইসির আওতাধীন সব সার কারখানায় নিরবচ্ছিন্ন উৎপাদন চালু রাখতে কৃষকদের আস্বস্ত করে বলেন, দেশে বর্তমানে গত বছরের একই সময়ের তুলনায় অধিক পরিমাণে ইউরিয়া সার মজুদ রয়েছে। সুতরাং সার নিয়ে কোনো সমস্যা হবে না। আপনারা উৎপাদন অব্যাহত রাখুন, শিল্প মন্ত্রণালয় আপনাদের চাহিদা অনুযায়ী সারের যোগান  দেবে। 

করোনার ফলে কুটির, ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত উল্লেখ করে শিল্পমন্ত্রী বলেন, এসব উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য বিক্রয় ও বাজারজাতকরণে মন্ত্রনালয়ের পক্ষ থেকে সর্বাত্মক সহায়তা দেয়া হবে।

এ সময় তিনি এসএমই শিল্পোদ্যোক্তাদের ক্ষতি পুষিয়ে নিতে ডিজিটাল পদ্ধতিতে অর্থাৎ ই-কমার্সের মাধ্যমে তাদের উৎপাদিত পণ্য বিক্রয়ে সহযোগিতা বাড়াতে এসএমই ফাউন্ডেশনকে নির্দেশনা দেন।

শিল্পসচিব মো. আবদুল হালিমের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন (বিএসএফআইসি), বাংলাদেশ কেমিকেল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি), বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) এবং বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের (বিএসসি) চেয়ারম্যান, বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই) ও বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্রের (বিটাক) মহাপরিচালক, এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক এবং শিল্প মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর