শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

যে খাবারগুলো একসঙ্গে রাখলে দ্রুত নষ্ট হয়

যে খাবারগুলো একসঙ্গে রাখলে দ্রুত নষ্ট হয়

জায়গা স্বল্পতার কারণে আমারা অনেকেই কিছু খাবার একসঙ্গে রেখে সংরক্ষণ করি। তাছাড়া এমন অনেক খাবারই আছে যেগুলো আমার না জেনেই ফ্রিজে একসঙ্গে রাখি। কিন্তু জানেন কি, সব ফল ও সবজি একসঙ্গে সংরক্ষণ করা ঠিক না। এতে খাবার দ্রুত নষ্ট হয়ে যায়।

পুষ্টি-বিষয়ক একটি ওয়েবসাইটে এই প্রসঙ্গে একটি প্রতিবেদন প্রকাশ হয়েছে। চলুন তবে সেই প্রতিবেদন অনুসারে জেনে নেয়া যাক কোন খাবারগুলো একসঙ্গে রাখা উচিত নয়-

মিষ্টি আলু ও আলু

কন্দ-জাতীয় খাবার কাগজের ব্যাগে সংরক্ষণ করা সবচেয়ে ভালো। এই সবজিগুলো পুষ্টি উপাদান সমৃদ্ধ এবং আলাদাভাবে সংরক্ষণ করা উচিত। এগুলো হয়ত রেফ্রিজারেটরে সংরক্ষণ করতে চাইবেন না। কারণ কন্দ-জাতীয় খাবার দ্রুত পঁচে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই এগুলো অল্প পরিমাণে কেনা উচিত এবং অন্ধকারে সংরক্ষণ করা উচিত।

মিষ্টি কুমড়া ও আপেল

কুমড়াসহ হলদে যেকোনো সবজি সংরক্ষণ করতে চাইলে অবশ্যই আপেল বা নাশপাতি ধরনের ফল থেকে দূরে রাখতে হবে। যুক্তরাষ্ট্রের ‘অরেগন স্টেট ইউনিভার্সিটি এক্সটেনশন সার্ভিস’য়ের তথ্যানুসারে, আপেল ও নাশপাতি হলদে অংশ নষ্ট করে দেয়। ১০ থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার মধ্যে সংরক্ষণ করলে কুমড়া ছয় মাস পর্যন্ত ভালো থাকতে পারে।

আপেল ও কমলা

সব ফল একসঙ্গে হয়ত রাখতে চান। তবে আপেল ও কমলা একসঙ্গে রাখা ঠিক না। ফল থেকে নিঃসৃত হওয়া ইথাইলিন গ্যাস দ্রুত খাবার নষ্ট করে দেয়। আপেল রেফ্রিজারেইটরে সংরক্ষণ করা ভালো। কমলা বাইরের বাতাসে নেটের ব্যাগে ঝুলিয়ে রাখলে বেশি ভালো থাকে। কারণ এতে বাতাস ঠিক মতো চলাচল করতে পারে। কোনোভাবেই প্লাস্টিকের ব্যাগে সংরক্ষণ করা উচিত না।

শসা

শসার সঙ্গে অন্য কোনো কিছু সংরক্ষণ করা ঠিক নয়। শসা তরমুজ, কলা ও টমেটোর সঙ্গে সংরক্ষণ করা হলে তা থেকে ইথাইলিন গ্যাস নিঃসরণ হয়। শসা এই গ্যাসের ক্ষেত্রে একটু সংবেদনশীল, তাই তা তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। তাই এই গ্যাস উৎপাদন করে এমন ফল থেকে দূরে রাখা উচিত। এগুলো রেফ্রিজারেটরে সংরক্ষণ করতে চাইলে আলাদাভাবে সংরক্ষণ করতে হবে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই