শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্রের সাহায্যের প্রস্তাব ‘ইতিহাসের সেরা মিথ্যা’: ইরান

যুক্তরাষ্ট্রের সাহায্যের প্রস্তাব ‘ইতিহাসের সেরা মিথ্যা’: ইরান

যুক্তরাষ্ট্র ইরানকে করোনাভাইরাস মোকাবিলায় সহায়তার যে প্রস্তাব দিয়েছে তা ‘ইতিহাসের অন্যতম সেরা মিথ্যা’বলে মন্তব্য করলেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

এর কারণ হিসেবে তিনি বলেন, যুক্তরাষ্ট্র এমন সময় এ প্রস্তাব দেয়া হয়েছে যখন মার্কিন নিষেধাজ্ঞার কারণে তেহরানের পক্ষে আন্তর্জাতিক বাজার থেকে ওষুধ ও চিকিৎসা সামগ্রী সংগ্রহ করা সম্ভব হচ্ছে না।

সোমবার তেহরানে মন্ত্রিসভার বৈঠকে তিনি বলেন, ওয়াশিংটনের ইরান-বিরোধী অন্যায়, অবৈধ ও সন্ত্রাসী নিষেধাজ্ঞা এবং এ ব্যাপারে অন্যান্য দেশের পক্ষে থেকে ওয়াশিংটনের আনুগত্য আমাদের দেশের জন্য বহু সমস্যা তৈরি করেছে।

২০১৮ সালে যুক্তরাষ্ট্র ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে এবং ইউরোপীয় দেশগুলো আমেরিকার শাস্তির ভয়ে ওই নিষেধাজ্ঞা অক্ষরে অক্ষরে পালন করছে।

প্রেসিডেন্ট রুহানি বলেন, যুক্তরাষ্ট্র যদি ইরানের করোনা মোকাবিলার কাজে সত্যিই সাহায্য করতে চায় তবে তাকে সবার আগে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। এরপর আমরা করোনাভাইরাস নিয়ে আলোচনায় বসতে পারি।

সাম্প্রতিক সময়ে মার্কিন সরকার ইরান-বিরোধী নিষেধাজ্ঞা প্রত্যাহারের আন্তর্জাতিক আহ্বান প্রত্যাখ্যান করেছে। এর পরিবর্তে ওয়াশিংটন করোনাভাইরাস মোকাবিলায় সহযোগিতার প্রস্তাব দিয়েছে এবং প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তেহরানকে ওয়াশিংটনের কাছে সাহায্য চাইতে হবে।

প্রেসিডেন্ট রুহানি এ সম্পর্কে বলেন, ট্রাম্প যে কাজটি করেছেন তা হলো, তিনি ইরানের জন্য কূপ থেকে পানি সংগ্রহের পথ বন্ধ করে দিয়েছে এবং অন্য কেউ বিশুদ্ধ পানি নিয়ে এগিয়ে এলে তাকে তাড়িয়ে দিচ্ছেন। এর পরিবর্তে তিনি নিজে এক গ্লাস কর্দমাক্ত পানি তেহরানের সামনে তুলে ধরে বলে বেড়াচ্ছেন: ‘আমি জানি তুমি তৃষ্ণার্ত।’

হাসান রুহানি বলেন, আমাদের ওই কর্দমাক্ত পানির প্রয়োজন নেই। আমরা বিশুদ্ধ পানি সংগ্রহ করতে সক্ষম। যুক্তরাষ্ট্র যেন শুধু তার নিষেধাজ্ঞা নামক প্রতিবন্ধকতা তুলে নেয়। ইরানি জাতি নিজ পায়ে শক্তভাবে দাঁড়াতে দৃঢ়প্রতিজ্ঞ বলেও তিনি উল্লেখ করেন।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই