শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মুজিববর্ষ উপলক্ষ্যে সেনাবাহিনীর ফ্রি-মেডিকেল ক্যাম্পেইন

মুজিববর্ষ উপলক্ষ্যে সেনাবাহিনীর ফ্রি-মেডিকেল ক্যাম্পেইন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে সেনাবাহিনী প্রধান, বাংলাদেশ সেনাবাহিনী এর দিক নির্দেশনায় এরিয়া সদর দপ্তর সাভার এবং ৯ পদাতিক ডিভিশনের সার্বিক ব্যবস্থাপনায় ৩ ফিল্ড রেজিমেন্ট আর্টিলারির তত্ত্বাবধানে ধামরাই উপজেলার বাইশাকান্দা ইউনিয়নের আবুল বাশার কৃষি কলেজ প্রাঙ্গণে বিনামূল্যে গর্ভবতী মায়েদের স্বাস্থ্য সেবা প্রদান করা হয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ৩ ফিল্ড রেজিমেন্ট আর্টিলারির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আরিফ আহমেদ চিশতী, পিএসসি, জি এবং ১১ ফিল্ড এ্যাম্বুলেন্স এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. ফখরুল আলম, বিএসপি, এমপিএইচ। এ আয়োজনের মাধ্যমে সামাজিক দূরত্ব বজায় রেখে সেনাবাহিনীর বিশেষজ্ঞ চিকিৎসক কর্তৃক স্থানীয় প্রায় ১৮০ জন গর্ভবতী মায়ের স্বাস্থ্য পরীক্ষা (নাড়ীর গতি, রক্তচাপ, ওজন, ফিটাল মুভমেন্ট, অক্সিজেন সম্পৃক্ততা) এবং ল্যাব পরীক্ষা (রক্তের গ্রুপ, কমপ্লিট ব্লাড কাউন্ট, কোভিড-১৯ আরটি-পিসিআর পরীক্ষা, সুগার পরীক্ষা এবং ইউরিন পরীক্ষা) সহ তাদের প্রয়োজনীয় সহায়ক ও উপহার সামগ্রীর বক্স (ম্যাক্সি, হরলিক্স এবং স্যানিটারি প্যাড) বিনামূল্যে প্রদান করা হয়।

বর্তমানে দেশে করোনাভাইরাস সংক্রমণের চলমান পরিস্থিতিতে অসহায়, দুঃস্থ এবং নিম্ন আয়ের মানুষদেরকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদানের এই মানবিক কার্যক্রম সর্ব স্তরের মানুষের মধ্যে অত্যন্ত ইতিবাচক সাড়া ফেলেছে।

উল্লেখ্য, এরিয়া সদর দপ্তর সাভার এবং ৯ পদাতিক ডিভিশনের সার্বিক ব্যবস্থাপনায় গত ১৩ জুন মানিকগঞ্জ, ১৬ জুন নরসিংদী, ১৮ জুন গাজীপুর এবং ২২ জুন শরীয়তপুরে একই কর্মসূচীর মাধ্যমে যথাক্রমে ৯০ জন, ৮৪ জন, ৫৭ জন ও ২২০ জন গর্ভবতী মায়েদের বিনামূল্যে চিকিৎসা সেবা ও উপহার সামগ্রী প্রদান করা হয়। করোনা পরিস্থিতি মোকাবেলায় "Operation Covid Shield" এর আওতায় বাংলাদেশ সেনাবাহিনীর ৯ পদাতিক ডিভিশন অসামরিক প্রশাসনকে সহায়তা প্রদানের লক্ষ্যে গত ২৪ মার্চ হতে নিজ দায়িত্বপূর্ণ এলাকায় বিভিন্ন কর্মসূচী পালন করে আসছে। সেনাসদস্যরা দায়িত্বপূর্ণ এলাকায় ৮টি পূর্ণাঙ্গ জেলা (নরসিংদী, নারায়ণগঞ্জ, গাজীপুর, মানিকগঞ্জ, ফরিদপুর, মাদারিপুর, মুন্সিগঞ্জ ও শরীয়তপুর) ও ঢাকা জেলার ৫টি উপজেলা (সাভার, ধামরাই, কেরাণীগঞ্জ, নবাবগঞ্জ ও দোহার) এ নিয়মিত টহল কার্যক্রম পরিচালনা করে আসছে। টহল কার্যক্রমের পাশাপাশি অসামরিক প্রশাসনের সদস্যদের নিয়ে বিভিন্ন অঞ্চলে সাধারণ জনগণের মাঝে সচেতনতামূলক কার্যক্রম, বিনামূল্যে চিকিৎসা সেবা, মাস্ক বিতরণসহ বিভিন্ন আয়োজনের মাধ্যমে ত্রাণ বিতরণ করে আসছে। এ সকল আয়োজনের মাধ্যমে ‘সম্প্রীতির বাজার’, ‘সম্প্রীতির ইফতার’ এবং ‘ঈদ বাজার’ অন্যতম।   

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর