মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

ভারতের এক বিশেষ বিমানে চীন থেকে ফেরত আনা হচ্ছে ২৩ জন বাংলাদেশী-কে

ভারতের এক বিশেষ বিমানে চীন থেকে ফেরত আনা হচ্ছে ২৩ জন বাংলাদেশী-কে

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) গভীর রাতে ইন্ডিয়ান এয়ার ফোর্সের একটি বিশেষ বিমান ১১২ জন ভারতীয় ও বিদেশী নাগরিককে নিয়ে উহান থেকে ইন্ডিয়ার দিল্লিতে আসার কথা রয়েছে বলে জানা যায়।জাপানে নোঙ্গর করা করোনাভাইরাস -আক্রান্ত ক্রুজ ডায়মন্ড প্রিন্সেস জাহাজ থেকে আসা ভারতীয় ক্রু এবং যাত্রীদের প্রত্যাবাসনের জন্য এয়ার ইন্ডিয়ার একটি বিমানও রাখা হয়েছিল।

উল্লেখযোগ্য বিষয়সমূহঃ

> বুধবার(২৬ ফেব্রুয়ারি) একটি আইএএফ-এর বিশেষ বিমান ভারত থেকে ১৫ টন চিকিৎসা সরবরাহ নিয়ে উহান আসে

> এটি শহরে আটকে থাকা ১১২ জন ভারতীয় এবং বিদেশী নাগরিককে নিয়ে চলে যায়

> করোনভাইরাস-আক্রান্ত জাপানের ক্রুজ জাহাজ থেকে ভারতীয়দের দেশে ফেরত পাঠানোর জন্য এয়ার ইন্ডিয়ার একটি বিমানও অপেক্ষমান ছিল

বুধবার (২৬ ফেব্রুয়ারি) ভারতীয় বিমানবাহিনীর একটি বিশেষ বিমান ভারত থেকে ১৫ টন চিকিত্সা সরবরাহ নিয়ে আসে ভাইরাস-আক্রান্ত চীনা শহর উহানে এবং পরে ১১২ জন ভারতীয় ও বিদেশী নাগরিককে নিয়ে ফেরার প্রস্তুতি নেয়।

পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ত্রাণ সামগ্রীর চালানকে তাদের "কঠিন সময়ে" চীনা জনগণের সাথে ভারতের সংহতির দৃঢ় অভিব্যক্তি হিসাবে বর্ণনা করেন।

সি -১৭ গ্লোবমাস্টার সামরিক বিমানটি ভারত থেকে পাঠানো মাস্ক, গ্লোভস এবং অন্যান্য জরুরি সরঞ্জামাদি সহ প্রায় ১৫ টন চিকিৎসা সহায়তা নিয়ে আসে।

এই অভিযানের সমন্বয়কারী ভারতীয় দূতাবাস বলেছে যে ত্রাণ সরবরাহ নামানোর পরে বিমানটি ১১২ জন ভারতীয় ও বিদেশী নাগরিককে দিল্লিতে নিয়ে যাবে।

এই ফ্লাইটে ৭৬ জন ভারতীয় নাগরিক স্বদেশে ফিরে আসছেন,বাংলাদেশ থেকে ২৩ জন নাগরিক, চীন থেকে 6, মিয়ানমার ও মালদ্বীপ থেকে দু'জন এবং দক্ষিণ আফ্রিকা, মার্কিন যুক্তরাষ্ট্র এবং মাদাগাস্কার থেকে একজন করে যাত্রী ছিলেন। তাদের নিরাপদ যাত্রা ও সুস্বাস্থ্যের জন্য শুভেচ্ছা জানিয়ে চীনে ভারতীয় রাষ্ট্রদূত বিক্রম মিস্রি টুইট করেছেন।

 

ছয়জন চীনা ভারতীয়দের স্বামী বা স্ত্রী এবং পরিবারের সদস্য বলে জানানো হয়েছিল।

তারা COVID-19 ভাইরাস থেকে নির্মূল হয়েছে তা নিশ্চিত করার জন্য তাদের পূর্ববর্তী ব্যাচের মতো ভারতে ১৪ দিনের অন্তরীণ অবস্থায় রাখা হবে।

জাপানের ক্রুজ জাহাজ থেকে ভারতীয়দের দেশে ফিরিয়ে আনার জন্য এয়ার ইন্ডিয়ার বিমানটি স্থাপন করা হয়েছে


জাপান উপকূলে ক্রুজ জাহাজের ভারতীয়রা, যারা শুধুমাত্র করোনাভাইরাস আক্রান্ত হননি তারা বৃহস্পতিবার এয়ার ইন্ডিয়ার বিমানে ভারত পৌঁছানোর কথা।

জাপানে ভারতীয় দূতাবাস একটি টুইট বার্তায় বলেছে যে "যারা শর্ত পূরণ করে এবং প্রস্তাবনা মেনে নিবে তাদের ২৭ ফেব্রুয়ারি ভারতে প্রত্যাবাসন করা সহজতর হবে"।

 

৩ ফেব্রুয়ারি টোকিওর নিকটস্থ যোকোহামা বন্দর নোঙ্গর করার সময় ডায়মন্ড প্রিন্সেস জাহাজে ১৩২ জন ক্রু এবং ছয় যাত্রী সহ মোট ১৩৮ জন ভারতীয় ছিলেন।

ভারত ১ ও ২ ফেব্রুয়ারি এয়ার ইন্ডিয়ার দুটি বিশেষ ফ্লাইট পরিচালনা করেছিল এবং ৬৪৭ জন ভারতীয় নাগরিককে দেশে ফিরিয়ে আনেন যাদের বেশিরভাগ শিক্ষার্থী এবং তম্মধ্যে ৭ জন মালদ্বীপের নাগরিকও ছিলেন।


ভারতের প্রধানমন্ত্রী মোদী চীনের সাথে  সংহতি প্রকাশ করেছেন

চীনের সবচেয়ে ক্ষতিগ্রস্থ হুবেই প্রদেশ এবং এর রাজধানী উহান ২৩ শে জানুয়ারী থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে।

কর্মকর্তারা বুধবার জানিয়েছেন, চীনের করোনভাইরাস থেকে মৃতের সংখ্যা ২৭১৫-এ পৌঁছেছে এবং নিশ্চিত হওয়া মামলার সংখ্যা বেড়েছে ৭৮০৬৪, সংশ্লিষ্ট কর্মকর্তারা বুধবার জানিয়েছেন।

"এই সহায়তা চীনে করোনাভাইরাস প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে এবং মুখোশ ও চিকিত্সা সরঞ্জামাদি সরবরাহের জন্য চীনের অনুরোধের ভিত্তিতে করা হয়েছে," পররাষ্ট্র মন্ত্রণালয়ের  এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়।

৮ ই ফেব্রুয়ারি চীনের রাষ্ট্রপতি শি জিনপিংয়ের কাছে একটি চিঠিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চীনের জনগণ ও সরকারের সাথে ভারতের সংহতি প্রকাশ করেছিলেন এবং এই উপহার হিসাবে প্রয়োজনের সময়টিতে সহায়তাও করেছিলেন।

চিঠিতে মোদি বলেন "ভারতের এই সরবরাহ এই সংক্রমণের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণ করতে চীনের প্রচেষ্টা বাড়াতে সহায়তা করবে যা বিশ্ব স্বাস্থ্য সংস্থা দ্বারা জনস্বাস্থ্য জরুরি অবস্থা হিসাবে ঘোষণা করা হয়েছে"

আরও বলা হয়- "আজ যা প্রেরণ করা হচ্ছে তা চীনের জনগণের প্রতি ভারতের জনগণের বন্ধুত্ব এবং সংহতির নিদর্শন, কারণ এই বছর কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৭০ তম বার্ষিকী উদযাপনকারী হতে যাচ্ছে উভয় দেশ"।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর