বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

বৃহস্পতির অসাধারণ ছবি

বৃহস্পতির অসাধারণ ছবি

জ্যোতির্বিদেরা বৃহস্পতির একটি অসাধারণ নতুন চিত্র তৈরি করেছেন, যেখানে গ্রহটির উষ্ণ অঞ্চলও পরিষ্কারভাবে ফুটে উঠেছে। এসব উষ্ণ অঞ্চলের গ্যাস দানব মেঘের নীচে লুকিয়ে থাকে।

গবেষকেরা বলছেন, ছবিটি হাওয়াইয়ের জেমিনি নর্থ টেলিস্কোপে ইনফ্রারেডের মাধ‌্যমে ধরা হয়েছিল এবং এটি গ্রহটির পৃথিবী থেকে তৈরি অন্যতম তীক্ষ্ণ পর্যবেক্ষণের চিত্র। আজ বৃহস্পতিবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ‌্য জানানো হয়।

ছবির সর্বোচ্চ রেজুলেশন পেতে বিজ্ঞানীরা 'লাকি ইমেজিং' নামক একটি পদ্ধতি ব্যবহার করেন, যা পৃথিবীর অশান্ত পরিবেশের ব্লার ইফেক্টকে ছবি থেকে সরিয়ে দেয়। এ গবেষণার নেতৃত্বে ছিলেন বার্কলের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা।

এই পদ্ধতিতে লক্ষ‌্যবস্তুর একাধিক এক্সপোজার নেওয়ার বিষয়টিথাকে। সেখান থেকে কোনো চিত্রের সেই অংশটি রাখা হয়, যেখানে ব্লার ইফেক্ট সবচেয়ে কম থাকে। এরপর সব পরিষ্কার 'লাকি শট' যখন একটি মোজাইকে রাখা হয়, তখন এমন এক স্পষ্ট রূপ প্রকাশ পায়, যা কেবল একক এক্সপোজারে সম্ভব নয়।

হাবল টেলিস্কোপের পরিচিত দৃশ্যমান আলো শনাক্তকরণের চেয়ে ইনফ্রারেড দীর্ঘতর তরঙ্গদৈর্ঘ‌্যের। এটি বৃহস্পতির বায়ুমণ্ডলের শীর্ষে ধোঁয়াশা এবং পাতলা মেঘের স্তর ছাড়িয়ে বিজ্ঞানীদের গ্রহের অভ্যন্তরীণ কর্মকান্ড গভীরভাবে তদন্ত করার সুযোগ করে দেয়।

গবেষকেরা গ্যাসীয় গ্রহটির আবহাওয়া ব্যবস্থা কীভাবে তৈরি এবং বছরের পর বছর ধরে বয়ে চলা বিশাল ঝড়ের উৎস কোথায়, তা বোঝার চেষ্টা করছেন।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর