শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বৃহস্পতিবার টেলিভিশনে মাধ্যমিক-কারিগরির ১৩টি ক্লাস

বৃহস্পতিবার টেলিভিশনে মাধ্যমিক-কারিগরির ১৩টি ক্লাস

করোনাভাইরাসের প্রাদুর্ভবের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় টেলিভিশনে পাঠদান কার্যক্রম সম্প্রচার শুরু হয়েছে। এ লক্ষ্যে ছুটির দিন ব্যতীত অন্যান্য দিনে জাতীয় সংসদ টেলিভিশনে মাধ্যমিক স্তরের পাঠদান সম্প্রচার করা হচ্ছে।

বুধবার (২২ এপ্রিল) দুটি ধাপে ৬ষ্ঠ থেকে দশম শ্রেণির বিভিন্ন বিষয়ের ১০টি ক্লাস করানো হবে। বেলা ১১টা থেকে শুরু হয়ে দুপুর ২টা ২৫ মিনিট পর্যন্ত ভিডিওতে ধারণ করা এসব ক্লাস সম্প্রচারিত হবে।

এরপর শুরু হবে কারিগরির নবম-দশম স্তরের শিক্ষার্থীদের ক্লাস। দুপুর আড়াইটা থেকে শুরু হয়ে বিকেল ৩টা ২৯ মিনিটে শেষ হবে। এ স্তরে মোট তিনটি ক্লাস সম্প্রচার করা হবে।

গত ২৮ মার্চ প্রথম ধাপে টেলিভিশনের ক্লাসসমূহের সময়সূচি প্রকাশ করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। করোনাভাইরাসের কারণে ছুটির সময়ের ঘাটতি পূরণে টেলিভিশনে শ্রেণি কার্যক্রম পরিচালিত হয়ে আসছে।

প্রতি এক সপ্তাহ পরপর নতুন ক্লাস রুটিন প্রকাশ করছে মাউশি। শুরুতে সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের ক্লাস ভিডিওতে ধারণ করে তা সম্প্রচার করা হলেও গত দুই সপ্তাহ থেকে তা বেলা ১১টা ৫ মিনিট থেকে দুপুর ২টা ২৫ মিনিট পর্যন্ত প্রচার নির্ধারণ করা হয়েছে। সকালে প্রাথমিকের পাঠদান সম্প্রচার করা হচ্ছে।

দেখা গেছে, প্রতিটি ক্লাস ২০ মিনিট করে প্রচার করা হচ্ছে, তার সঙ্গে প্রতিদিনের শিক্ষার্থীদের জন্য হোমওয়ার্ক (বাসার কাজ) দেয়া হবে। পরদিন তা টেলিভিশনের স্ক্রিনে সঠিক উত্তরগুলো দেখানো হবে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর শিক্ষার্থীদের এসব বাসার কাজের খাতা মূল্যায়ন করে নম্বর দেয়ার ঘোষণা দিয়েছে মাউশি।

পাশাপাশি টেলিভিশনে প্রচার হওয়া ক্লাসগুলো কিশোর বাতায়নে দেয়া হবে। শিক্ষার্থীরা যেকোনো সময়ে তা দেখতে পারবে। সেখানে নানা ধরনের কুইজের মাধ্যমেও শিক্ষার্থীরা খেলাচ্ছলে শিখতে পারবে।

বৃহস্পতিবার মাধ্যমিকে টেলিভিশন ক্লাসে যা থাকছে

ষষ্ঠ শ্রেণির বাংলা ও ইংরেজি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে বেলা ১১টা ৫ মিনিট থেকে দুপুর পৌনে ১২টা পর্যন্ত। সপ্তম শ্রেণির গণিত ও বিজ্ঞান বিষয়ের ক্লাস দুপুর পৌনে ১২টা থেকে দুপুর ১২টা ২৫ মিনিট পর্যন্ত। অষ্টম শ্রেণির বাংলা ও গণিত ক্লাস দুপুর ১২টা ২৫ মিনিট থেকে দুপুর ১টা ৫ মিনিট পর্যন্ত। নবম শ্রেণির গণিত ও ইংরেজি বিষয়ের ক্লাস দুপুর ১টা ৫ মিনিট থেকে দুপুর ১টা ৪৫ মিনিট পর্যন্ত। দশম শ্রেণির ইংরেজি ও রসায়ন বিষয়ের ক্লাস দুপুর ১টা ৪৫ মিনিট থেকে দুপুর ২টা ২৫ মিনিট পর্যন্ত সংসদ টেলিভিশনে প্রচার করা হবে।

অন্যদিকে কারিগরিতে বৃহস্পতিবার দুপুরে নবম শ্রেণির জেনারেল ইলেকট্রিক্যাল ওয়ার্কস বিষয়ের ক্লাস দুপুর আড়াইটা থেকে দুপুর ২টা ৪৮মিনিট পর্যন্ত, নবম শ্রেণির ফার্ম মেশিনারি বিষয়ের ক্লাস দুপুর ২টা ৫০ মিনিট থেকে বিকেল ৩টা ৮ পর্যন্ত এবং দশম শ্রেণির ফিস ওয়েল্ডিং এন্ড ফেব্রিকেশন বিষয়ের ক্লাস বিকেল ৩টা ১০ মিনিটে শুরু হয়ে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত চলবে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই