শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

বিদেশ ভ্রমণ সহজ করবে ট্রাভেল পাস অ্যাপ

বিদেশ ভ্রমণ সহজ করবে ট্রাভেল পাস অ্যাপ

ট্রাভেল পাস অ্যাপের সফল পরীক্ষা চালিয়েছে দ্য ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন (আইএটিএ)। আন্তর্জাতিক ভ্রমণে যাত্রীদের ভ্রমণ নিরাপদ ও সহজ করতেই এমন উদ্যোগ দেয়া হয়েছে।

সম্প্রতি লন্ডনের হিথ্রো বিমান বন্দরে ল্যান্ড করা সিঙ্গাপুর এয়ালাইন্সের যাত্রীদের স্বাস্থ্য যাচাইয়ের মাধ্যমে অ্যাপটির কার্যকারিতা পরীক্ষা করা হয়।

আইএটিএ’র মহাপরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) অ্যালেক্সেন্ড্রে ডি জুনিয়াক জানান, আইএটিএ ট্রাভেল পাসের সফল বাস্তবায়নের ফলে এই প্রযুক্তির মাধ্যমে ভ্রমণকারী ও সরকারি কর্তৃপক্ষ উভয়পক্ষই সহজ, নিরাপদ ও কার্যকর উপায়ে স্বাস্থ্যগত প্রমাণাদি সম্পর্কে নিশ্চিত হতে পারবে।

এই অ্যাপের মাধ্যমে একজন যাত্রী ভ্রমণের উপযুক্ত কি-না, তা নিজেই প্রমাণ করতে পারবেন। করোনা নেগেটিভ কি-না ও ভ্যাকসিনের তথ্য এখানে যাচাই করা যাবে। এছাড়া ফ্লাইট সংক্রান্ত বিস্তারিত তথ্য, দেশভেদে ভ্রমণ তথ্য ও দরকারি কাগজপত্রের শর্ত জানা যাবে। এমনকি পাসপোর্টের ডিজিটাল সংস্করণও নিরাপদে সংরক্ষণ করে রাখা যাবে।

সিঙ্গাপুর এয়ালাইন্সের মার্কেটিং প্ল্যানিং বিভাগের অ্যাক্টিং সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জন তান বলেন, স্বাস্থ্য বিষয়ক এই ডিজিটাল প্রমাণপত্র চালু হওয়ার ফলে ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল ও দেশে দেশে সীমান্ত খুলে দেয়ার দ্বার তরান্বিত হবে।

ওই দিকে আন্তর্জাতিক ভ্রমণের ক্ষেত্রে করোনা থেকে নিরাপদ প্রমাণে দেশে-দেশে ‘ভ্যাকসিন পাসপোর্ট’ চালুর পরিকল্পনা এগোচ্ছে। যেসব যাত্রীরা করোনা টিকা নেবেন, তারাই এই পাসপোর্ট পাবেন।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই