শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বিএডিসি উল্লাপাড়া শাখার উদ্যোগে উৎপাদিত আলু বিদেশে রপ্তানী

বিএডিসি উল্লাপাড়া শাখার উদ্যোগে উৎপাদিত আলু বিদেশে রপ্তানী

চাষিদের ন্যায্যমূল্য নিশ্চিত করার লক্ষ্যে সিরাজগঞ্জের উল্লাপাড়ায় উৎপাদিত আলু মালয়েশিয়া রপ্তানি শুরু করেছে সরকার। লকডাউনের মধ্যে স্বল্প পরিসরে স্বাস্থ্যবিধি মেনে সোমবার বিকালে প্রথম দফায় উল্লাপাড়ায় উৎপাদিত ডায়মন্ড জাতের ২৭ মেট্রিক টন আলু মালয়েশিয়া পাঠানোর কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।

উল্লাপাড়া বিএডিসি হিমাগারের ব্যবস্থাপনায় প্রতি কেজি ১৪ টাকা দরে প্রতি ব্যাগে ৩.৮ কেজি এবং কাটুনে ২.৮ কেজি করে আলু প্যাকেটজাত করে পাঠানো হচ্ছে। যার একেকটি আলুর ওজন ১০০ গ্রাম থেকে ২০০ গ্রামের মধ্যে। এবার উল্লাপাড়া থেকে পর্যায়ক্রমে ২৭ মেট্রিক টন আলু মালয়েশিয়া রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে বলে উল্লাপাড়া বিএডিসি সূত্রে জানা গেছে।

বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) মানসম্মত বীজ আলু উৎপাদন, সংরক্ষণ ও কৃষক পর্যায়ে বিতরণ জোরদারকরণ প্রকল্পের আওতায় চুক্তিবদ্ধ চাষিদের মাধ্যমে উৎপাদিত ডায়মন্ড জাতের আলু মালয়েশিয়ায় রপ্তানি করছে সরকার।

বাংলাদেশি রপ্তানিকারক প্রতিষ্ঠান কে এস ট্রেড ইন্টারন্যাশনালের মাধ্যমে এসব আলু চট্টগ্রাম বন্দর দিয়ে মালয়েশিয়ায় নিয়ে যাচ্ছে।

উল্লাপাড়ায় উৎপাদিত আলু মালয়েশিয়ায় রপ্তানি শুরু হওয়ায় খুশি হয়েছেন কৃষকেরা। প্রতি মৌসুমে আলুর দাম কম থাকায় উৎপাদন খরচ ওঠানোই কঠিন হয়ে যায় চাষিদের। এভাবে তাঁদের উৎপাদিত আলু বিদেশে রপ্তানির ব্যবস্থা করা হলে আলু চাষে কৃষকদের আগ্রহ বাড়বে বলে আশা করা হচ্ছে।

উল্লাপাড়া মাটি ও আবহাওয়া আলু চাষের উপযোগী হওয়ায় এখানে আলু চাষ ভালো হচ্ছে বলে মন্তব্য করেন উল্লাপাড়া বিএডিসি হিমাগারের উপ-পরিচালক মো.এনামুল হক। তিনি বলেন, উল্লাপাড়ায় উৎপাদিত ডায়মন্ড জাতের আলু মালয়েশিয়ায় রপ্তানিকারকেরা খুব বেশি পছন্দ করেছেন। এভাবে সরকারি উদ্যোগে আলু বিদেশে রপ্তানি করা গেলে কৃষকেরা অনেক বেশি লাভবান হবেন। ভবিষ্যতে রপ্তানিকারকদের চাহিদার পরিপ্রেক্ষিতে রপ্তানি লক্ষ্যমাত্রা বাড়বে বলে আশা করা হচ্ছে।

এসময় উপস্থিত ছিলেন,উল্লাপাড়া বিএডিসি হিমাগারের উপসহকারী পরিচালক (আলু বীজ) মোঃ রায়হান আলী, ভারপ্রাপ্ত ফোরম্যান কামরুজ্জামান সহ স্থানীয় কর্মরত সকল শ্রমিক বৃন্দ।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই