শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বাড়ি ফিরতে কোয়ারেন্টাইনে হাজিরা

বাড়ি ফিরতে কোয়ারেন্টাইনে হাজিরা

প্রাণঘাতী বৈশ্বিক মহামারি করোনার প্রাদুর্ভাবের এ সময়ে সফলভাবে সম্পন্ন হলো এবারের হজ। হজে অংশগ্রহণকারী কোনো হাজিই মহামারি করোনায় আক্রান্ত হয়নি। পূর্ব ঘোষিত নিয়ম অনুযায়ী হজে অংশগ্রহণকারীদের বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টাইন শুরু হয়েছে। কোয়ারেন্টাইন শেষে ঘরে ফিরবে হাজিরা। ঘরে ফেরার আগে ১৪ দিনের কোয়ারেন্টাইন নিশ্চিত করতে হজ কর্তৃপক্ষ প্রত্যেক হাজির হাতে ইলেক্ট্রনিক্স ট্যাগ 'ব্রেসলেট' পরিয়ে দিয়েছেন। খবর আরব নিউজ।

হাজিদের পর্যবেক্ষণের সুবিধার্থেই এ ব্রেসলেট (ইলেক্ট্রনিক ট্যাগ) তৈরি করা হয়েছে। ব্রেসলেটের পাশাপাশি হাজিদের পর্যবেক্ষণ ও স্বাস্থ্যগত তথ্য সংরক্ষণে 'তাতাম্মান' নামক অ্যাপও ব্যবহার করা হচ্ছে।

এ বছর হজ শুরু হওয়ার সময়ই এ ইলেক্ট্রনিক ট্যাগ (ব্রেসলেট) হাজিদের হাতে পরিয়ে দেয়া হয়েছিল। সে সময় থেকে প্রত্যেক হাজিকেই আলাদা আলাদা স্থানে রাখার ব্যবস্থা করা হয়। হাজিদের নিবিড় পর্যবেক্ষণ, কেউ এক সঙ্গে চলাফেরা করছে কিনা তাও পর্যবেক্ষণ করা হয়েছে এ প্রযুক্তিতে। ব্রেসলেট প্রযুক্তি ব্যবহারের উদ্দেশ্য ছিল প্রত্যেক হাজিকে কোভিড-১৯ এর ঝুঁকি থেকে নিরাপদ রাখা।

সর্বোচ্চ সতর্কতার মধ্য দিয়ে এবারের হজ অনুষ্ঠিত হয়েছে। হজের প্রয়োজনীয় জিনিসপত্র জীবাণুমুক্ত করেই সরবরাহ করেছে হজ কর্তৃপক্ষ। ঝুঁকিমুক্তভাবে করোনা আক্রান্ত ছাড়াই যথাযোগ্য মর্যাদায় সম্পন্ন হয়েছে হজ ২০২০।

উল্লেখ্য, সৌদি আরবে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ২ লাখ ৮০ হাজার ৯৩ জন। সুস্থ হয়েছে ২ লাখ ৪২ হাজার ৫৩ জন। ৩৫ হাজার ৯১ জন রোগী করোনায় আক্রান্ত রয়েছে। সর্বমোট করোনায় মৃত্যু হয়েছে ২ হাজার ৯৪৯জন। মোট পিসিআর পরীক্ষা করা হয়েছে ৩৪ লাখ ৭০ হাজার।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক