মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের ভ্যাকসিন ট্রায়ালে আগ্রহী নেপাল

বাংলাদেশের ভ্যাকসিন ট্রায়ালে আগ্রহী নেপাল

নভেল করোনাভাইরাস প্রতিরোধে দেশীয় প্রতিষ্ঠান গ্লোব বায়োটেকের তৈরি টিকা ‘ব্যানকোভিড’র ক্লিনিকাল ট্রায়ালে আগ্রহী নেপাল। ট্রায়ালে সফল প্রমাণিত হলে টিকাটির ২০ লাখ (২ মিলিয়ন) ডোজ নেবে দেশটি। গতকাল বৃহস্পতিবার তেজগাঁওয়ে গেøাব ফার্মাসিউটিক্যালস প্রধান কার্যালয়ে নেপালের রাষ্ট্রদূত ডা. বঙশীধর মিশ্র এ কথা জানান। এ দিন নেপালের রাষ্ট্রদূত ডা. বঙশীধর মিশ্র ও গেøাবের চেয়ারম্যান হারুনুর রশীদের মধ্যে এক সমঝোতা হয় বলেও জানানো হয়েছে।

ডা. বংশীধর মিশ্র বলেন, নেপাল ‘ব্যানকোভিডের’ ক্লিনিক্যাল ট্রায়ালে আগ্রহী। এটি একটি বিরাট অর্জন। নেপালের ‘আনমোল’ নামের একটি কোম্পানি গেøাব বায়োটেকের টিকা নেবে। তিনি আরো বলেন, আমরা গেøাবের ভ্যাকসিনের বিষয়ে খুবই আগ্রহী। আমাদের দুই দেশের সংস্কৃতি-আবহাওয়া একই। গেøাবের ভ্যাকসিন সফল হলে এটা বাংলাদেশের জন্য একটা বিরাট অ্যাচিভমেন্ট হবে। আর বাংলাদেশের অ্যাচিভমেন্ট মানে এটা আমাদেরও অ্যাচিভমেন্ট।

এরইমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড-১৯ এর ভ্যাকসিন ক্যান্ডিডেট তালিকায় গেøাব বায়োটেক লিমিটেডের আবিষ্কৃত তিনটি ভ্যাকসিনকে অন্তর্ভুক্ত করা হয়েছে। গত ১৭ অক্টোবর গেøাব ফার্মাসিউটিক্যাল গ্রæপ অব কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান মো. হারুনুর রশীদ ও গেøাব বায়োটেক লিমিটেডের প্রধান নির্বাহী ড. কাকন নাগ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে গত ২ জুলাই প্রতিষ্ঠানটি তাদের ক্যারোনা ভ্যাকসিন আবিষ্কারের কথা ঘোষণা দিয়ে জানায়, গত ৮ মার্চ থেকে তারা এই টিকা আবিষ্কারের কাজ শুরু করেছে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই