বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

বছর জুড়ে লিচু সংরক্ষণের সহজ দুই উপায়

বছর জুড়ে লিচু সংরক্ষণের সহজ দুই উপায়

বাইরে লাল ভেতরে সাদা ছোট রসালো ফল লিচু। এই ফলটি ছোট বড় সবার কাছেই পছন্দের। অনেকেই আছেন এক বসাতে ৫০ থেকে ১০০টি লিচুও খেতে পারেন! তবে অতিরিক্ত লিচু না খাওয়াই ভালো। এতে পেট গরম হয়ে বদহজম হতে পারে। 

মৌসুমী এই ফলটির দেখা মেলে শুধু গ্রীষ্মকালেই। অনেকেই ভাবেন, লিচুর দিন তো শেষই হয়ে গেল কিন্তু মন ভরে খেতে পারলাম না! তাদের জন্য রয়েছে সুখবর। আপনি জানেন কি? একেবারে টাটকা লিচু আপনি ফ্রিজে সংরক্ষণের মাধ্যমে বছরব্যাপী খেতে পারবেন। এতে আপনার লিচু একেবারেই টাটকা থাকবে। তবে জেনে নিন লিচু সংরক্ষণের সহজ দুই উপায়-

১. প্রথমে লিচুর ডাল সামান্য মাথায় রেখে সবগুলো কেটে নিন। এরপর একটি পাত্রে পানি নিয়ে তাতে লিচুগুলো ১০ মিনিট ভিজিয়ে রেখে ধুয়ে নিন। এবার একটি পরিষ্কার তোয়ালের উপর লিচুগুলো রেখে এর গায়ে লেগে থাকা পানি শুকিয়ে নিন।

একটি খবরের কাগজে ১০ থেকে ২০টি লিচু মুড়িয়ে নিন। এভাবে কয়েকটি কাগজে সবগুলো লিচু মুড়িয়ে নিন। এবার একটি কাপড়ের শপিংব্যাগে কাগজে মোড়ানো লিচুগুলো ঢুকিয়ে ডিপ ফ্রিজে রেখে দিন। এভাবেই আপনি বছর জুড়ে লিচু সংরক্ষণ করতে পারবেন।

২. প্রথমে একইভাবে লিচু পরিষ্কার করে তোয়ালের মাধ্যমে মুছে নিন। এরপর পলিথিনে লিচুগুলো ঢুকিয়ে একটি টিফিন বাটিতে মুখ বন্ধ করে ডিপ ফ্রিজিং করুন। এভাবেও বছরব্যাপী লিচু সংরক্ষণ করা যাবে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর