শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

ফেসবুকে থাকছে না লাইক অপশন

ফেসবুকে থাকছে না লাইক অপশন

লাইক না থাকলে ঘুম আসে না। কাজে মন বসে না। গভীর সমুদ্রে সাঁতার না জানলে আপনি যেমন অসহায়, ঠিক তেমনি ফেইসবুক প্রোফাইল লাইক কমেন্ট ছাড়াও অসহায়। ফেসবুকে করা আপনার যেকোনো স্ট্যাটাস যদি কারো পছন্দ হয়ে থাকে তাহলে সে অবশ্যই আপনার স্ট্যাটাসে একটি লাইক, কমেন্ট করে যাবে। সেক্ষেত্রে আপনার হৃদয়, মন, জীবনযাত্রা ভালো থাকার সূচনা হয় এই লাইক বাটনের কারণে। কিন্তু ফেসবুকের এখন থেকে আর লাইক অপশন থাকছে না। কমেন্টস-এর গুরুত্ব দেওয়া হয়েছে।

গ্রাহকের পছন্দসই পেজের সঙ্গে জুড়ে থাকার প্রক্রিয়া আরও সহজ করছে ফেসবুক। সম্প্রতি ফেসবুক পেজ রিডিজাইন করা হয়েছে এবং পাবলিক পেজের রিডিজাইনড ভার্সন থেকে সরিয়ে দেওয়া হয়েছে 'লাইক' বাটন। তবে মনে রাখা জরুরি, আর্টিস্ট থেকে শুরু করে অভিনেতা, পাবলিক ফিগার এবং ব্র্যান্ড অর্থাৎ মূলত সেলিব্রিটি বা বিভিন্ন ব্র্যান্ডের দ্বারা ব্যবহৃত ফেসবুক পেজের ক্ষেত্রেই এমন বদল নিয়ে আসা

এই রিডিজাইনের পরে ফেসবুকে এবার থেকে শুধু মাত্র ফলোয়ারের নম্বর এবং ইউজারদের জন্য একটি ডেডিকেটেড নিউজ ফিডই দেখানো হবে, যাতে তারকারা তাদের ভক্ত বা ফলোয়ারদের সঙ্গে কথোপকথন করতে পারেন।

ফেসবুক থেকে একটি বিবৃতি জারি করে বলা হয়েছে, 'আমরা লাইক অপশন সরাচ্ছি এবং ফলোয়ারদের দিকে বেশি পরিমাণে নজর ঘোরাতে চাইছি, যাতে প্রিয় তারকা বা পছন্দের কোম্পানির ফেসবুক পেজের সঙ্গে খুব সহজেই জুড়ে থাকতে পারেন ইউজারেরা। কোনও পেজের ফলোয়ারেরা আসলে সেই পেজের হয়ে প্রতিনিধিত্ব করে থাকেন। আর সেই কারণেই নির্দিষ্ট কোনও পেজ থেকে ইউজারেরা বিভিন্ন আপডেট পেয়ে থাকেন, যার ফলে কোনও পাবলিক ফিগার তার ফ্যানবেস সম্পর্কে একটা ইঙ্গিতও পেয়ে যান।'

ফেসবুক ব্যবহাকারীদের জন্য বিষয়টি আরও আকর্ষক করে তুলতে, ফেসবুক পেজে একটি ডেডিকেটেড নিউজ ফিড সেকশন নিয়ে আসছে মার্ক জাকারবার্কের কোম্পানি। ট্রেন্ড ফলো করা, পিয়ারের সঙ্গে বাক্যালাপ এবং ভক্তদের সঙ্গে আরও বেশি পরিমানে জুড়ে থাকার জন্যই এই নিউজ ফিড অপশন নিয়ে আসা হয়েছে। পাশাপাশিই এই নিউজ ফিড আবার নতুন কানেকশনের সাজেশনেও দেবে এবং সেইগুলি অন্য আরও পাবলিক ফিগার, পেজ, গ্রুপস এবং ট্রেন্ডিং কোনও কন্টেন্টের সঙ্গে সম্পর্কযুক্ত হবে, যার প্রতি পাবলিক ফিগার এবং পেজ সত্যিই যত্নশীল।

গুরুত্বপূর্ণ কোনও কথোপকথনে ফেসবুক ব্যবহারকারীদের আরও বেশি পরিমাণে নজরে ঘোরাতে, কমেন্টস সেকশনের প্রথমেই রাখা হবে পাবলিক ফিগারের নির্দিষ্ট কোনও কমেন্ট। এছাড়াও ব্যবহারকারীরা এবার থেকে কমেন্টস এবং রেকমেন্ডেশন পেজ থেকে সরাসরি ফেসবুক পেজ ফলো করতে পারবেন।

সোশ্যাল মিডিয়া জায়ান্ট নতুন পেজ ম্যানেজমেন্ট ফিচার্সও যোগ করছে। নয়া এই ফিচার্সের সাহায্যে এবার থেকে খুব স্পষ্ট ভাবে নির্দিষ্ট কাজের উপর ভিত্তি করে অ্যাডমিন অ্যাক্সেস সংক্রান্ত অনুমতিগুলোর পরিচালনা করা যাবে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই