মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

ফের বঞ্চিত সৌম্য

ফের বঞ্চিত সৌম্য

নতুন ওয়ানডে অধিনায়ক মনোনয়নের সঙ্গে রোববারের বোর্ড সভায় কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ক্রিকেটারদের নতুন তালিকাও ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। শুধুমাত্র ওয়ানডে অভিষেক হওয়া নাঈম শেখ ও আফিফ হোসেন চুক্তিতে থাকলেও নেই প্রায় তিন ফরম্যাটের নিয়মিত মুখ সৌম্য সরকার। গত বছর বাংলাদেশ তিন ফরম্যাট মিলিয়ে মোট ম্যাচ খেলেছে ৩০টি, এর মধ্যে ২৫টিতেই ছিলেন সৌম্য। অথচ তিনিই চুক্তিতে নেই।

বিসিবি সূত্রে জানা গেছে, গত বছরের পারফরম্যান্সের মূল্যায়নের ভিত্তিতে কেন্দ্রীয় চুক্তিতে রাখা হয়েছে ক্রিকেটারদের। গত বছর বাংলাদেশের খেলা পাঁচটি টেস্টের মধ্যে তিনটিতে খেলেছেন সৌম্য। আর ওই তিন টেস্ট খেলেই তৃতীয় সর্বোচ্চ ২৩০ রান করেছেন তিনি।

এ সময়ের মধ্যে বাংলাদেশ ওয়ানডে খেলেছে ১৮টি, যার মধ্যে ১৭টিতেই খেলেছেন বাঁহাতি এ ব্যাটসম্যান। ওয়ানডেতেও ৫০৬ রান করে তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক সৌম্য। সে সঙ্গে মিডিয়াম পেসে আটটি উইকেটও নিয়েছেন তিনি। টি২০তেও তিনি নিয়মিত মুখ।

গত বছর বাংলাদেশের খেলা সাতটি টি২০ ম্যাচের মধ্যে পাঁচটিতেই খেলেছেন তিনি। তিন ফরম্যাটে নিয়মিত খেলার পরও চুক্তিতে তার না থাকাটা অবাক করার মতোই। সৌম্যর সঙ্গে অবশ্য এটি নতুন নয়। আগের বছরের চুক্তিতে ছিলেন না তিনি। তখনও তিন ফরম্যাটে নিয়মিতই ছিলেন তিনি। এ ব্যাপারে অবশ্য বিসিবির পক্ষ থেকে এখনও কোনো ব্যাখ্যা পাওয়া যায়নি।

এ ছাড়া প্রত্যাশিতভাবে জাতীয় দলে অনিয়মিত হয়ে পড়া ইমরুল কায়েস, রুবেল হোসেন ও আবু হায়দার রনি বাদ পড়েছেন চুক্তি থেকে। চোটে পড়া সাদমান ইসলাম ও খালেদ হোসেনকেও বাদ দেওয়া হয়েছে। সদ্য বিদায়ী ওয়ানডে অধিনায়ক আগেই বিসিবিকে অনুরোধ জানিয়েছিলেন তাকে চুক্তিতে না রাখার জন্য। আইসিসির নিষেধাজ্ঞায় থাকা সাকিব আল হাসানও স্বাভাবিকভাবেই চুক্তিতে নেই। আর নতুন করে চুক্তিতে এসেছেন মোহাম্মদ মিঠুন, নাজমুল হোসেন শান্ত, এবাদত হোসেন, আফিফ হোসেন ও নাঈম শেখ।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর