বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

প্রযুক্তির জায়ান্ট গুগল ভাড়া করেছিলো ২০০ ছাগল

প্রযুক্তির জায়ান্ট গুগল ভাড়া করেছিলো ২০০ ছাগল

শিরোনামটা দেখে একটু অবাক লাগছে? ভাবছেন গুগলের এত টাকা আর প্রযুক্তি থাকার পরেও ছাগলের মতো প্রাণী ভাড়া করতে হয়? এমন প্রশ্ন পাঠক শুধু আপনারই না ২০০৯ সালে খোদ গুগল কর্মীদের মনে হয়েছিলো। এরপরেই সেই ঘটনার বিবৃতি দিয়েছে গুগল নিজেই। 

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউয়ে গুগলের প্রধান কার্যালয়ের নাম গুগলপ্লেক্স। সেখানে রয়েছে বিশাল বড় জায়গা। কিন্তু সেই খালি জায়গায় কোন অবকাঠামো করেনি গুগল। সে সময় ড্যান হফম্যান ছিলেন গুগলপ্লেক্সের রিয়েল এস্টেট পরিচালক। তিনি মনে করেন খালি জায়গার ঘাসগুলো পরিস্কারের একটা ব্যবস্থা করা দরকার। তবে সেটি প্রচলিত কোন মেশিন ব্যবহার করে না বরং সম্পূর্ণ প্রাকৃতিকভাবেই।

এরপরেই ড্যান হফম্যান ক্যালিফোর্নিয়া গ্রেজিং নামের এক স্থানীয় প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করেন। এরপর সে প্রতিষ্ঠান ২০০ ছাগল পাঠিয়ে দিল। সঙ্গে পাঠায় জেন নামের বর্ডার কলি জাতের দক্ষ এক কুকুর। ছাগলগুলোর কাজ হলো, গুগলপ্লেক্সের চারপাশের ঘাস খেয়ে সেগুলো নিয়ন্ত্রণে রাখা। আর ছাগলগুলো নিয়ন্ত্রণ করবে সেই দক্ষ কুকুরটি। সঙ্গে ছিলো একজন রাখাল যিনি কুকুর এবং ছাগলগুলোকেও দেখাশোনা করে। এরপরে সপ্তাখানেক ছাগলগুলো ‘গুগলপ্লেক্স’ এর আঙ্গিনায় ঘাসগুলো খেয়ে পরিষ্কার করে দেয়। 

তারপর থেকে নাকি গুগলপ্লেক্সের চারধারে বছরের নির্দিষ্ট সময় নিয়ম করে ছাগল চরতে দেখা যায়। তবে নির্ভরযোগ্য কোনো প্রতিবেদনে তেমনটা এখনো চোখে পড়েনি।

চত্বর পরিষ্কার রাখার জন্য কেবল গুগল নয়, সানিভেলের প্রধান কার্যালয়ে ঘাস ছোট রাখতে ছাগল ভাড়া করেছিল আরেক ইন্টারনেট প্রতিষ্ঠান ইয়াহু। প্রতিষ্ঠানটি একবার লিখেছিল, ছাগলগুলোর প্রতি আমাদের বেশ মায়া জন্মে গেছে। সেগুলো চলে যাওয়ার সময় বেশ দুঃখই লাগে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর