বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

প্রত্যেক হাজির জন্য বরাদ্দ ৪ গুণ জায়গা!

প্রত্যেক হাজির জন্য বরাদ্দ ৪ গুণ জায়গা!

অন্যান্য বছরের তুলনায় এবারের হজে অংশগ্রহণকারী হাজিরা ৪ গুণ জায়গা বরাদ্দ পাচ্ছেন। হজের নির্ধারিত রোকনগুলোতে ব্যাপক স্বাস্থ্যবিধি ও নিরাপত্তা বলয় তৈরি করবে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এবারের হজে অংশ নেয়া হাজিদের জন্য অন্য বারের তুলনায় চারগুণ বেশি জায়গা বরাদ্দ থাকবে। সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের পক্ষে উপদেষ্টা ফাতেন বিনতে মুহাম্মদ হুসেইন এ তথ্য জানিয়েছেন। খবর সৌদি গেজেট।

হজ চলাকালীন স্বাস্থ্য নিরাপত্তা বজায় এবং সবার নিরাপত্তা নিশ্চিতে এই সিদ্ধান্ত নিয়েছে হজ ও ওমরাহ মন্ত্রণালয়। কারণ হজ শুরু হলে অনেক মানুষের ভিড় হবে। ফলে সেখানে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার উচ্চঝুঁকি থাকবে বলেও উল্লেখ করেন তিনি।

তিনি আরও বলেন, এবার সৌদি ধর্ম মন্ত্রণালয় হাজির সংখ্যা কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে। এতে এবার হজে অংশগ্রহণকারীরা নিজেদের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখতে সক্ষম হবেন। তাছাড়া প্রতি বছর একজন হাজির জন্য তাঁবুতে যে পরিমাণ জায়গা বরাদ্দ ছিল, এবার ওই একই হাজির জন্য চারগুণ বেশি জায়গা বরাদ্দ থাকবে।

সৌদি আরবের জাতীয় সংকট ও দুর্যোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের সঙ্গে স্বাস্থ্য মন্ত্রণালয় যৌথভাবে বর্তমান পরিস্থিতি পর্যালোচনা করেছে, যা সরকারকে হাজির সংখ্যা কমিয়ে আনার এমন সিদ্ধান্ত নিতে সহায়তা করেছে বলেও জানান তিনি।

এছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকেও সৌদি বেশ ভালো সহায়তা পাচ্ছে। হজের আয়োজন নিয়ে সৌদি সরকারের এই সিদ্ধান্তকে খুব সময়োপযোগী বলে বিভিন্ন পক্ষ থেকে স্বাগত জানানো হয়েছে।

মঙ্গলবার এক বিবৃতিতে সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানায়, শুধু সৌদি আরবের নাগরিক এবং এই দেশে যারা অবস্থান করছেন তারাই এবারের হজ করতে পারবেন। কঠোর স্বাস্থ্যবিধি মেনে আয়োজন করা হবে এবারের হজ।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর