শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

পাঁচ শাক সবজিতেই বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা

পাঁচ শাক সবজিতেই বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা

করোনার আবহে শরীর সুস্থ রাখতে পুষ্টিকর খাবারের বিকল্প নেই। এই সময় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর দাওয়াই হলো শাক-সবজি ও ফলমূল।  

ভিটামিন সি সমৃদ্ধ খাবার খেয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো যায়, এ বিষয়টি সবারই জানা আছে। তবে কোন শাক-সবজি খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে তা কি জানেন? 

পাঁচটি শাক-সবজি খেয়েই আপনি নিশ্চিন্তে বাড়াতে পারেন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। নিয়মিত এগুলো ডায়েটে থাকলে ভিটামিন সি-তে ভরপুর থাকবেন। 

> বেল পেপারে রয়েছে ১০০ শতাংশ ভিটামিন সি। প্রতিদিন আধা কাপ বেল পেপার খেলে শরীর পেয়ে যাবে ভিটামিন সি। এটি রান্নায় ব্যবহার করলে স্বাদও বাড়ে।

> কাঁচা বা পাকা দুইভাবেই খাওয়া যায় পেঁপে। অত্যন্ত পুষ্টিকর এই ফলে প্রচুর পরিমাণে রয়েছে ভিটামিন সি। বিশেষ করে পেঁপেতে থাকা প্যাপাইন নামক এনজাইম হজম ক্ষমতা বাড়ায়। সেই সঙ্গে ভিটামিন সি এর ঘাটতি মেটায়।

> অত্যন্ত পুষ্টিকর এক সবজি হলো ব্রকোলি। এটি সব স্বাস্থ্য সচেতন মানুষের ঘরে অবশ্যই থাকে। ব্রকোলি হৃদরোগীদের জন্য দুর্দান্ত কাজ করে। এতে প্রচুর ভিটামিন সি ছাড়াও রয়েছে ভিটামিন কে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। আধা কাপ ব্রকোলি প্রতিদিন খেলে ভিটামিন সি এর প্রয়োজনীয়তা পূরণ হয় ৬০ শতাংশ।

> ব্রকোলি ও ফুলকপি দেখতে একই রকম, শুধু রঙে পার্থক্য রয়েছে। জানেন কি? ব্রকোলির পাশাপাশি ফুলকপিও ভিটামিন সিতে ভরপুর। শরীরের ভিটামিন সি এর চাহিদা ৭৭ শতাংশ পর্যন্ত পূর্ণ করে ফুলকপি। 

> পালংশাকের উপকারিতা অনেক। সবুজ পাতাওয়ালা শাকটিতে ভরপুর ভিটামিন সি রয়েছে। দ্রুত উপকার পেতে স্মুদি বানিয়েও খেতে পারেন।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই